বাংলাদেশের মতো যুক্তরাষ্ট্র অন্য দেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কি না, এবং বাংলাদেশের ওপর অন্য কোনো দেশের নিষেধাজ্ঞা আছে কি না, তা জানতে চেয়ে সংসদীয় কমিটি।

সোমকার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের কাছে এ তথ্য জানতে চাওয়া হয়েছে।সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানে।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত এবং নাহিম রাজ্জাক অংশগ্রহণ করেন।

এ বৈঠকে বাংলাদেশ-মালদ্বীপ বাণিজ্য বৃদ্ধির জন্য দ্রুত ও সরাসরি নৌ যোগাযোগ স্থাপন করার বিষয়ে কমিটি থেকে সুপারিশ করা হয়।  

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় সম্পর্ক ও চ্যালেঞ্জসমূহ নিয়ে এ বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের মিশনগুলোকে আরও দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য তৎপর থাকার সুপারিশ করা হয়।

এ বৈঠকে যুক্তরাষ্ট্র বাংলাদেশের মতো করে অন্য দেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কি না এবং বাংলাদেশের বিপরীতে অন্য কোনো দেশের নিষেধাজ্ঞা রয়েছে কি না, সে বিষয়ে কমিটির আগামী বৈঠকে বিস্তারিতভাবে উপস্থাপনের সুপারিশ করা হয়।  

এ ছাড়া বহির্বিশ্বে ডাক্তার, নার্সসহ মেডিক্যাল টেকনোলজিস্টদের চাহিদা বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ চাহিদা পূরণে যথাযথ উদ্যোগ গ্রহণ এবং আর্মড ফোর্সেস মেডিক্যাল কোরে আসন সংখ্যা বৃদ্ধির জন্য কমিটি পক্ষ থেকে সুপারিশ করা হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে