motiya

বিডি নীয়ালা নিউজ(৩০ই মার্চ১৬)-অনলাইন প্রতিবেদনঃ মোটা চাল রপ্তানির ব্যাপারে উচ্চপর্যায়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

বুধবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে কৃষক লীগ আয়োজিত স্বাধীনতা ও জাতীয় দিবসের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বর্তমান সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, ‘বর্তমানে আমরা শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করিনি,উদ্বৃত খাদ্য বিদেশে রপ্তানিও করছি।’

বিভিন্ন দেশে খাদ্য-সহায়তাও পাঠিয়েছি আমরা। বর্তমানে আমরা চাল রপ্তানি করছি অন্যান্য দেশে। এখন মোটা চাল রপ্তানির বিষয়েও আমরা ভাবছি। এ বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা চলছে,সেখানেই সিদ্ধান্ত হবে যে আমরা মোটা চাল রপ্তানি করবো নাকি না করবো।

পাটের জিনোম আবিষ্কারের প্রসঙ্গ তুলে মন্ত্রী বলেন, ‘তখন উন্নত যন্ত্রের জন্য প্রচুর টাকার প্রয়োজন ছিল। কিন্তু প্রধানমন্ত্রী বিজ্ঞানীদের বলেছিলেন- যত টাকা লাগুক, যন্ত্র এনে কাজ করুন। কৃষকের প্রতি বঙ্গবন্ধুর যে ভালোবাসা, বঙ্গবন্ধুর যে সাহস ছিল, শেখ হাসিনা তার উত্তরাধিকার বলেই এটি সম্ভব হয়েছে।’

আয়োজক সংগঠনের সভাপতি মোয়াজ্জেম হোসেন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ড. আবদুর রাজ্জাক।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে