160307083315_sanders_clinton_640x360_ap_nocredit

বিডি নীয়ালা নিউজ(৭ই মার্চ১৬)-আন্তর্জাতিক প্রতিবেদন:  আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বাছাই লড়াইয়ে এগিয়ে থাকা হিলারি ক্লিনটন মেইন অঙ্গরাজ্যের ককাসে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের কাছে হেরেছেন।

৯১ শতাংশ ভোট গণনা হয়েছে এবং দেখা যাচ্ছে, মি: স্যান্ডার্স ৬৪ শতাংশ এবং যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ৩৬ শতাংশ ভোট পেয়েছেন।

একইদিন পুয়ের্তো রিকোর রিপাবলিকানরা দলীয় প্রার্থী বাছাইয়ের ভোটাভুটিতে ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিওর পক্ষে রায় দিয়েছেন। লড়াইয়ে এগিয়ে থাকা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয় হয়েছেন।

তবে সার্বিকভাবে দুটি দলের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনই এগিয়ে রয়েছেন।

মিশিগানের ফ্লিন্টে সিএনএন আয়োজিত বিতর্কে হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে অর্থনৈতিক নীতির প্রশ্নে তীব্র বাকবিতন্ডা হয় রোববার রাতে।

এর আগে শনিবারের ভোটাভুটিতে মি: স্যান্ডার্স কানসাস ও নেব্রাস্কা অঙ্গরাজ্যেও জয় পেয়েছিলেন।

কিন্তু পরপর তিনটি অঙ্গরাজ্যে হেরে যাওয়া সত্বেও হিলারি ক্লিনটন লুইজিয়ানা অঙ্গরাজ্যে বড় জয় পেয়েছেন, ফলে মনোনয়ন লড়াইয়ে নিজের শক্ত অবস্থানও ধরে রেখেছেন।

অপরদিকে পুয়ের্তো রিকোতে মার্কো রুবিও জিতলেও তিনি এখনও মি: ট্রাম্প ও টেক্সাসের সিনেটর টেড ক্রুজের অনেক পেছনে রয়েছেন।

আাগামী ৮ই মার্চ মঙ্গলবার মিশিগান ও মিসিসিপি অঙ্গরাজ্যে দুটি দলেরই প্রাইমারি অনুষ্ঠিত হবে এবং হাওয়াই ও আইডাহোতে শুধু রিপাবলিকান দলীয় ককাস অনুষ্ঠিত হবে।

সূত্রঃ বিবিসি বাংলা ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে