যুক্তরাষ্ট্রের অন্যতম দুটি গুরুত্বপূর্ণ ব্যাংক দেউলিয়া হয়ে বন্ধ হলেও জনগণের আমানত এবং ব্যাংক খাত নিরাপদ ও সুরক্ষিত আছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে ব্যাংকিং খাত রক্ষায় মার্কিন অর্থ দফতর বেশ কিছু জরুরি পদক্ষেপ নিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র তিন দিনের ব্যবধানে গুরুত্বপূর্ণ দুটি আর্থিক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় চাপের মুখে পড়েছে মার্কিন অর্থ দফতর। গোটা ব্যাংক খাতে শুরু হয়েছে অস্থিরতা। এর মধ্যে সিলিকন ভ্যালি ব্যাংকের মূলধন ঘাটতিতে ছিল বলে জানা গেলেও সিগনেচার ব্যাংক বন্ধের সঠিক কারণ এখনও জানা যায়নি। এ অবস্থায় ব্যাংকিং খাতের অস্থিরতা দূর করতে ও জনগণকে আশ্বস্ত করতে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় সোমবার (১৩ মার্চ) জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, ‘দুটি ব্যাংক বন্ধ হলেও যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাত এবং জনগণের আমানত নিরাপদ ও সুরক্ষিত আছে।

জো বাইডেন আরও বলেন, ‘মার্কিন নাগরিকরা নিশ্চিত থাকতে পারেন, ‘আমাদের ব্যাংকিং খাত এবং আপনাদের আমানত পুরোপুরি নিরাপদ। আমি আপনাদের আশ্বস্ত করছি, বিষয়টি এখানে থেমে থাকবে না এবং সংকট সামাল দিতে যা যা প্রয়োজন, আমরা তা করব।’

এছাড়া, দুটি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার সঠিক কারণ খুঁজে বের করে এর পেছনে দায়ীদের আইনের আওতায় আনার ঘোষণাও দেন তিনি। বাইডেন বলেন, ‘কেউই জবাবদিহির ঊর্ধ্বে নয়। আগামীদিনগুলোতে এ খাতে জড়িত প্রত্যেকের জবাবদিহিতা নিশ্চিত করা হবে।’ 

এদিকে, গুরুত্বপূর্ণ দুটি আর্থিক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাত রক্ষায় বেশকিছু জরুরি পদক্ষেপ নিয়েছে মার্কিন অর্থ দফতর। এর আওতায় নতুন তহবিল গঠনে জোর দিতে যাচ্ছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ।

ব্যাংক টার্ম ফান্ডিং প্রোগ্রাম বা বিটিএফপি নামে নতুন এ তহবিলের পরিকল্পনা এরই মধ্যে প্রকাশ করেছে ফেডারেল রিজার্ভ। এর আওতায় ব্যাংক, সঞ্চয়ী সংস্থা ও ঋণদাতা প্রতিষ্ঠানসহ যোগ্য আমানত সংগ্রাহক প্রতিষ্ঠানগুলোকে একবছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে ঋণ দেয়া হবে।

SO/N

নিউজটি শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে