mustafiz

বিডি নীয়ালা নিউজ( ১৮ই আগস্ট ২০১৬ইং )-স্পোর্টস ডেস্কঃ  বাংলাদেশের তারকা বোলার মুস্তাফিজুর রহমানের কাঁধে অস্ত্রোপচারের এক সপ্তাহ পর ধারণা মতই ধকল কাটিয়ে উঠছেন। তবে পুরোপুরি সেরে উঠে বল হাতে মাঠে নামতে চার থেকে পাঁচ মাস সময় লেগে যেতে পারে।

সেক্ষেত্রে ইংল্যান্ডের সাথে সিরিজ হলেও খেলতে পারবেন না ‘কাটার মুস্তাফিজ’ হিসেবে পরিচিত হয়ে ওঠা এই পেস বোলার।

ক্রিকেটে বোর্ডের চিকিৎসক ডক্টর দেবাশিষ চৌধুরী বিবিসিকে বলছেন, এ সপ্তাহেই ঢাকায় ফিরে আসছেন মুস্তাফিজ। তার পূণর্বাসনের পুরো প্রক্রিয়াটি হবে বাংলাদেশে। তবে তার পুনর্বাসন প্রক্রিয়াটি সময়-সাপেক্ষ। সেজন্য চার থেকে পাঁচ মাস সময় লাগবে বলে জানান ডক্টর চৌধুরী।

লন্ডনে যে সার্জনের তত্ত্বাবধানে মুস্তাফিজের অস্ত্রোপচার হয়েছে, তার সাথে পরামর্শ করার পর বুধবার ড: চৌধুরী এসেছিলেন লন্ডনে বিবিসির স্টুডিওতে।

বোলার মুস্তাফিজের ইনজুরি গত অক্টোবরে হয়েছিল বলে ধারণা করছেন চিকিৎসকরা। (ফাইল ছবি)

তিনি জানান, “মুস্তাফিজের অপারেশনটি খুবই আধুনিক অপরেশন। এখানে সরাসরি ছিদ্র করে ক্যামেরা ঢুকিয়ে অস্ত্রোপচার করা হয়”।

তবে ‘টেকনিক্যালি ডিফিক্যাল্ট’ বলে উল্লেখ করেন তিনি বলেন, “সার্জন ডক্টর ওয়ালেস কাঁধের এ ধরনের অস্ত্রোপচারের ব্যাপারে খুবই দক্ষ। বিসিবিও চেয়েছিল সেরা একজন সার্জনের হাতেই এই অস্ত্রোপচারটি করা হোক”।

ডক্টর চৌধুরী বলেন, “ এটা বোলিং করার জন্য হয়নি বলে মনে করছি আমরা। হয়তো ডাইভিং এর সময় হয়েছে ইনজুরিটা । হয়তো গতবছরের অক্টোবরে জাতীয় লিগ খেলার সময় এই ইনজুরি হয়েছিল”।

বাংলাদেশের জন্য অপরিহার্য হয়ে ওঠা মুস্তাফিজের ইনজুরি অক্টোবরে হয়ে থাকলে এরপর তিনি ভারতে আইপিএল এবং ইংল্যান্ডে সাসেস্কে খেলতে যান, এই বিষয়টি বিসিবি কতটা গুরুত্ব দিয়েছে?

আগামি সপ্তাহেই ঢাকায় আসছেন মুস্তাফিজ।

এমন প্রশ্নে চিকিৎসক মি. চৌধুরী বলেন, “দেখুন ইনজুরি খেলার অনুষঙ্গ। ইনজুরি হতেই পারে। মুস্তাফিজ আইপিএল কিংবা অন্যান্য টুর্নামেন্টে সফলভাবে বল করেছে। সে খেলার জন্য যোগ্য না বিষয়টি এমন ছিল না। ইংল্যান্ডে আসার আগে বেশকিছু টেস্ট পার করেই সে কিন্তু এসেছে” ।

এর আগে এ ধরনের ইনজুরির মুখে পড়া বেশ কয়েকজন বোলারের পুনর্বাসন হয়েছে এবং তারা খেলায় ফিরে এসেছেন বলে তিনি জানান। মুস্তাফিজের বয়স কম হওয়াতে সেটা একটা ‘পজিটিভ ফ্যাক্টর’ হিসেবে কাজ করবে বলে জানান মি চৌধুরী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে