বেনাপোল স্থলবন্দরে গত এক সপ্তাহে ভারত থেকে আসা ৮ যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তরা ভারত থেকে করোনা নেগেটিভ সনদ নিয়ে এলেও বাংলাদেশ ইমিগ্রেশনের র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় পজিটিভ হন। বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ, সংক্রমণ রোধে ভারত ভ্রমণে নতুন করে সুরক্ষা বাড়িয়েছে।

ভারত থেকে করোনা নেগেটিভ সনদ নিয়ে এলেও বাংলাদেশে প্রবেশকালে অনেকের শরীরে করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। বেনাপোল বন্দরে গত এক সপ্তাহে বাংলাদেশে প্রবেশের পর ৮ জনের করোনা পজিটিভ হয়েছে। তাদের ৬ জনকে যশোর সদর হাসপাতালে ভর্তি করা হয়। বাকি দুজনকে ভারতে ফেরত পাঠানো হয়েছে। ভারতে আশঙ্কাজনক হারে করোনা রোগী বাড়তে থাকায় বেনাপোল বন্দরে নেওয়া হয়েছে বাড়তি সতকর্তা। বাংলাদেশে প্রবেশে বন্দরে ৪৮ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সনদ ও করোনা টিকা গ্রহণের কার্ড দেখাতে হচ্ছে। পণ্যবাহী ট্রাকে দুজনের জায়গায় একজন চালক আসতে পারছেন।

যাত্রীরা জানান, করোনা নেগেটিভ সার্টিফিকেট জমা নিল। পরে করোনা টিকার সনদ জমা নেয়। এরপরে টেম্পারেচার দেখে আমাদের যেতে দেয়। এদিকে করোনা সংক্রমণরোধে বেনাপোল বন্দরে স্ক্যানিং কার্যক্রম বাড়ানো হয়েছে। কাউকে সন্দেহ হলেই করা হচ্ছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ মনিটরিং অফিসার মারুফ হোসেন জানান, ভারত থেকে আসার সময় বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার থেকে করোনার নেগেটিভ সার্টিফিকেট নিয়ে এলেও তাদেরকে আমরা সন্দেহজনকভাবে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করায়।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার শহিদ হাসান জানান, সন্দেহভাজন যেসব রোগী আছে তাদের আমরা স্পটেই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করছি। পজিটিভ হলে তাদের আমরা যশোর সদর হাসপাতালে আইসোলেশনে প্রেরণ করছি।

ভারতে প্রতিদিন দুই লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এ অবস্থায় বন্দর দিয়ে বাংলাদেশে সংক্রমণ বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। বর্তমানে চিকিৎসা, বিজনেস ও শিক্ষা ভিসায় পাসপোর্টধারী যাত্রীরা বেনাপোল বন্দর দিয়ে যাতায়াত করছেন। আর স্বাভাবিক রয়েছে বাণিজ্য কার্যক্রম।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে