জিসান সরকার, যশোর বেনাপোল প্রতিনিধিঃ পাসপোর্ট যাত্রী হয়রানি এবং নানা অভিযোগের কারণ দেখিয়ে বেনাপোল চেকপোষ্ট হতে “বাংলাদেশ আনসার বাহিনী” কে সরিয়ে সেখানে “আর্মড পুলিশ ব্যাটেলিয়ন মোতায়েন করা হয়েছে। বেনাপোল চেকপোষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

পাসপোর্ট যাত্রী যাতায়াত সুবিধার্থে সরকার বেনাপোল চেকপোষ্টে পুলিশের পাশাপাশি “বাংলাদেশ আনসার বাহিনী”,আর্মড পুলিশ ব্যাটেলিয়ন(এপিবিএন) এবং “পিমা” নামের একটি বেসরকারী সিকিউরিটি ফোর্স নিয়োজিত রয়েছে।

আন্তর্জাতিক এই চেকপোষ্ট দিয়ে প্রতিদিন ৫ থেকে ৭ হাজার দেশী-বিদেশী পাসপোর্ট যাত্রী যাতায়াত করে থাকে। ফলে,ইমিগ্রেশন ঘিরে পাসপোর্ট যাত্রীদের দীর্ঘ লাইন দিয়ে দাড়িয়ে থাকতে দেখা যায়। লাইনে দাড়িয়ে থাকা যাত্রীদের মধ্যে শৃঙ্খলা বজায় রাখতে এবং সিরিয়াল অনুযায়ী পাসপোর্ট যাত্রী সকলকে ঐ সকল বাহিনী যাতায়াতে সুবিধা প্রদান করে থাকে। কিন্তু এর মধ্যে কোন কোন পাসপোর্ট যাত্রী আগে যাওয়ার জন্য স্থানীয় কিছু লোকের সহযোগিতায় আনসার ও এপিবি এন এর সদস্যদের সাথে টাকার বিনিময়ে যোগাযোগ করে ইমিগ্রেশন অভ্যন্তরে প্রবেশ করে থাকে, যা ইমিগ্রেশন কর্তৃপক্ষের নজরে আসে।

উল্লেখ্য,গত বুধবার(৮ মার্চ/২০২৩) ইং তারিখ সকালে স্থল বন্দর “আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল” এ লাইনে দাড়ানো কিছু সুবিধাবাদী পাসপোর্ট যাত্রী টাকার বিনিময়ে সিরিয়াল ভংগ করে আগে যাওয়ার জন্য ঐ সকল নিরাপত্তা বাহিনীকে ব্যবহার করে। ফলে, অর্থবানিজ্য এবং অনিয়মের কারনে দুই বাহিনীর মধ্যে চরম উত্তেজনা ও হাতাহাতি হয়। এক পর্যায়ে “আনসার” সদস্যরা “এপিবিএন পুলিশ”কে গুলি করতে চেয়েছে এরকম অজুহাত দেখিয়ে “এপিবিএন পুলিশ” দৌড়ে ক্যাম্পে যেয়ে অস্ত্র নিয়ে আসে আনসার সদস্যদের গুলি করার উদ্দেশ্যে। দুই পক্ষের মধ্যে এমন হাতাহাতি এবং উত্তেজনা ঠেকাতে
ইমিগ্রেশন অফিসার ইনচার্জ(ওসি) আহসান কবির এবং বেনাপোল পোর্টথানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ কামাল হোসেন ভূঁইয়া’র নেতৃত্বের পুলিশ দল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চেকপোষ্টে ঘটে যাওয়া উক্ত ঘটনা এবং নানা অভিযোগের কারণে বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ “আনসার” সদস্যদের কে সরিয়ে “আর্মড পুলিশ ব্যাটেলিয়ন(এপিবিএন) মোতায়েনের সিদ্ধান্ত গ্রহণ করে।

এ প্রসংগে বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক(ট্রাফিক) মনিরুল ইসলাম জানান,অত্র প্যাসেঞ্জার টার্মিনাল এলাকায় নিয়োজিত “আনসার বাহিনী”র বিরুদ্ধে পাসপোর্ট যাত্রী’র হয়রানির অভিযোগ প্রমান সাপেক্ষে এমন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে