jhuno1467696651

বিডি নীয়ালা নিউজ(৫ই জুলাই ২০১৬ইং)- বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃযুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা বৃহস্পতির কক্ষপথে সৌরশক্তিচালিত মহাকাশযান জুনোকে পাঠাতে সক্ষম হয়েছেন। পাঁচ বছর আগে যাত্রা করা জুনো মঙ্গলবার ভোরে বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করেছে।

২০১১ সালের ৫ আগস্ট বৃহস্পতির উদ্দেশে রওনা হয়েছিল জুনো। গ্রীক দেবতার জুনোর নামানুসারে রাখা এই মহাকাশ যানটিকে পৃথিবী থেকে এক হাজার ৮০০ কোটি মাইল দূরে অবস্থিত বৃহস্পতির কক্ষপথে প্রবেশের জন্য ঘন্টায় ১ লাখ ৬৫ হাজার মাইল বেগে চলতে হয়েছে। গ্রিনিচ মান সময় মঙ্গলবার ভোর ৪ টা ১৮ মিনিটে জুনোর প্রধান রকেট ইঞ্জিনটি মূল যান থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বৃহস্পতির গঠণ, এতে পানি আছে কি না, গ্রহটির অভ্যন্তরে ঘণ্টায় ৪০০ মাইল বেগে ঝড়ের কারণ অনুসন্ধান করবে জুনো। বৃহস্পতিকে মোট ৩৭ বার প্রদক্ষিণ শেষে ২০১৮ সালে মিশন শেষ করবে এটি।

মঙ্গলবার ভোর রাতে জুনোর কক্ষপথে প্রবেশের বিষয়টি নিশ্চিত হওয়ার পর ক্যালিফোর্নিয়ায় নাসার কন্ট্রোল রুমে উল্লাস শুরু হয়ে যায়।

অভিযানের প্রধান বিজ্ঞানী স্কট বল্টন তার দলকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘ আপনারা নাসার এ যাবৎকালের সবচেয়ে  কঠিন কাজটি শেষ করেছেন।’

 

 

 

 

রাইজিংবিডি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে