download

বিডি নীয়ালা নিউজ(৪ই মার্চ১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ বিশ্বের সবচেয়ে ব্যায়বহুল রেল স্টেশন উন্মুক্ত হচ্ছে আজ।

২০০১ সালের ৯ ই সেপ্টেম্বর আল কায়েদার সন্ত্রাসী হামলায় বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার সংলগ্ন এ ষ্টেশন। এটি তৈরি করতে লেগেছে প্রায় ১২ বছর।

কোন আনুষ্ঠানিকতা ছাড়াই নিউ ইয়র্কের স্থানীয় সময় আজ দুপুর ৩ টায় স্টেশনটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

এখন থেকে ১৪ বছর আগে আল কায়েদা বিমান ছিনতাই করে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার আক্রমণ করেছিল । এর ফলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধসে পড়ে। মারা যান প্রায় ৩ হাজার মানুষ। সেখানে যে রেল স্টেশন নির্মাণ করা হয়েছে সেখানকার পাতাল রেল স্টেশন থেকে মানুষ হেঁটে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে যেতে পারবে। তাছাড়া নিউ জার্সি থেকে নিউ ইয়র্ক সংযুক্ত থাকবে এর মাধ্যমে। এর অভ্যন্তরে থাকবে বিশাল শপিং মল ও রেস্তোরাঁ। রেল স্টেশনের ভবনটির ডিজাইন করেছেন ¯প্যানিশ বংশোদ্ভূত সুইস স্থপতি সান্তিয়াগো কালাট্রভা।

এ ভবনের নাম হয়েছে অকুলাস। স্টিলের পাত ও ভারি কাচ দিয়ে তৈরি ভবনটি দেখলে মনে হবে একটি উড়ন্ত পাখি যেন আকাশ ছুঁতে চায় । কালাট্রোভার ওয়েব সাইট থেকে জানা যায় যে, এটির দৈর্ঘ্য ৩৫০ ফুট। ১১৫ ফুট চওড়া ।

আজ বৃহস্পতিবার স্টেশনটির অংশবিশেষ উন্মুক্ত করা হবে। তবে এর ভিতরে যে সব শপিং মল ও হোটেল রয়েছে তা আগস্ট নাগাদ উন্মুক্ত করা হবে । কাজ পুরোপুরি শেষ হলে প্রতিদিন প্রায় ২৫ লাখ মানুষ এ স্টেশনের ট্রানজিট সুবিধা পাবে। প্রায় ২ লাখ কমিউটার চলাচল করতে পারবে। এর ফলে এই স্টেশনটি শহরের তৃতীয় বৃহত্তম স্টেশন হিসাবে পরিগণিত হবে ।

সূত্রঃ বার্তা সংস্থা এএফপি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে