ডেস্ক রিপোর্টঃ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, সরকার বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে কাজে লাগাচ্ছে।
তিনি বলেন, সাধারণ মানুষের কল্যাণে বিজ্ঞান গবেষণাকে উদ্বুদ্ধ করা হচ্ছে।
‘বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রসারে ব্যান্সডকের তথ্য সেবা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
আজ ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ ন্যাশনাল সায়েন্টিফিক এ্যান্ড টেকনিক্যাল ডকুমেন্টেশন সেন্টারে (ব্যান্সডক) এ সেমিনার অনুষ্ঠিত হয়।
এতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক বিশেষ অতিথি ছিলেন।
মন্ত্রী বলেন, অন্যান্য বিজ্ঞান ও গবেষণা প্রতিষ্ঠানের মতো ব্যান্সডককেও আধুনিক ও যুগোপযোগী করা হচ্ছে। অনলাইন ডাটাবেইজ স্থাপনসহ বিজ্ঞানের সব বিষয়ের গবেষণা তথ্যের সমন্বয়ে ব্যান্সডককে আরো সমৃদ্ধ করা হবে।
তিনি বলেন, যাতে এটি বিজ্ঞানী ও গবেষকদেরকে গবেষণাসহ অন্যান্য বিষয়ে আধুনিক, হালনাগাদ এবং দ্রুত তথ্যসেবা প্রদান করতে পারে।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সিরাজুল হক খানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. তারিকুল হাসান।
আরও বক্তৃতা করেন ব্যান্সডকের মহাপরিচালক জেসমীন আক্তার, বুয়েটের তড়িৎ প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. জিয়াউর রহমান খান ও ব্যান্সডকের সিনিয়র রিপ্রোগ্রাফিক অফিসার মো. মনিরুজ্জামান।
সেমিনারে বক্তাগণ বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা প্রসারে ব্যান্সডক বিজ্ঞানী, গবেষক ও সংশ্লিষ্টদের হালনাগাদ তথ্য সেবা প্রদান করে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী অনলাইন ডাটাবেইজ স্থাপন করে বিজ্ঞানের সব বিষয়ের ওপর দেশবিদেশের গবেষণা সর্ম্পকিত তথ্যসেবা প্রদান করতে হবে।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে