internet

বিডি নীয়ালা নিউজ(১৮ই এপ্রিল১৬)-বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদন: কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশের প্রায় ৩৮ শতাংশ মানুষের কাছে ইন্টারনেটের সংযোগ পৌঁছে গেছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসেবে- ১৬ কোটি মানুষের দেশে এখন ইন্টারনেটের গ্রাহকের সংখ্যা ৬ কোটি ১৩ লাখ। এদের ৯০ ভাগই মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটের সেবা ব্যবহার করে থাকেন।খবর বিবিসির।

কর্মকর্তারা বলছেন, মানুষের মধ্যে ডেটা ব্যবহারের আগ্রহ বাড়ায় আগামীতে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা আরো বাড়বে বলে তারা আশা করছেন।

কিন্তু অধিকাংশ মানুষই যেখানে মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন, সেখানে ইন্টারনেটের সুবিধা তারা ঠিক কতোখানি নিতে পারছেন – একথা জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, “দেখা যাচ্ছে তথ্য ব্যবহার বাড়ছে, কিন্তু আমরা যতটা চেয়েছিলাম ততটা বাড়ে নি।”

তিনি বলেন, এখনো বাংলাদেশে মোবাইল ফোন মাত্র ১৫ শতাংশ ব্যবহার হয় ইন্টারনেটের জন্য, বাকি ৮৫ শতাংশই শুধু কথা বলার জন্য।

বিদেশের মতো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ছড়িয়ে দেয়া যাচ্ছে না কেন, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশে এখনো ঘরে ঘরে কম্পিউটারের প্রসার ঘটেনি। বিদেশে যেভাবে ইন্টারনেট ব্যবহৃত হয়, তাও বাংলাদেশে এখনো হয় নি।

তিনি বলেন, তরুণরাই বেশি ইন্টারনেট ব্যবহার করে – তবে তা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের জন্য যতটা, জ্ঞান অর্জনের জন্য ততটা নয়।

বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটির মতো – তাই ৭ কোটি লোক এখনো ইন্টারনেটের বাইরে রয়ে গেছে।

তিনি আরো বলেন, গ্রামগঞ্জে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে তারা কাজ করে যাচ্ছেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে