ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশেও বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজের ওঠানামা নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে দেশের কোনো এয়ারলাইনসকেও বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের উড়োজাহাজ কেনা বা লিজের অনুমতি দেবে না বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

ইথিওপিয়ান এয়ারলাইনস ও লায়ন এয়ারের ম্যাক্স উড়োজাহাজের দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশে এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

বেবিচক পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির বুধবার গণমাধ্যমকে বলেছেন, ‘পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত বাংলাদেশে বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের কোনো এয়ারক্রাফট আনা যাবে না।’

বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের সাম্প্রতিক দুর্ঘটনার পর বিষয়টি নজরে রেখেই বেবিচক এ সিদ্ধান্ত নিয়েছে। তবে বাংলাদেশের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ নিষিদ্ধের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বেবিচক।

মার্কিন কোম্পানি বোয়িংয়ের সফল ৭৩৭ সিরিজের সর্বশেষ মডেলটি হচ্ছে ম্যাক্স। বাণিজ্যিকভাবে এ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট চালানো শুরু হয় ২০১৭ সালে। বাংলাদেশের বেসরকারি এয়ারলাইন্স ইউএস বাংলার বহরে আগামী বছর যুক্ত হওয়ার কথা ছিল বিশ্বের সর্বাধুনিক এয়ারক্রাফট হিসেবে পরিচিত বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ ।

উল্লেখ্য, গত অক্টোবরে ইন্দোনেশিয়ার উপকূলে লায়নস এয়ার এর একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান দুর্ঘটনা কবলিত হয়ে ১৮৯ জন যাত্রী মারা যায়। এর পর গত রোববার ইথিওপিয়ান এয়ালাইনসের আর বোয়িং ৭৩৭ ম্যাক্স দুর্ঘটনাকবলিত হয়ে ১৫৭ জন যাত্রী নিহত হন।

খবরে প্রকাশ বিশ্বের অনেক এয়ারলাইনস কোম্পানী বোয়িং-৭৩৭ ম্যাক্স সিরিজের জন্য আগ্রিম অর্ডার বাতিল করতে শুরু করেছে।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে