bmw
বিডি নীয়ালা নিউজ(৬ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ ঢাকায় বেআইনিভাবে ব্যবহার করা একটি দামী গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা।

গুলশান এলাকা থেকে জব্দ করা পোর্শা মডেলের গাড়িটি একজন সেলিব্রেটি মডেল ব্যবহার করছিলেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

গোয়েন্দা বিভাগের কর্মকর্তাদের বিশেষ এক অভিযানে পরপর দুদিনে বহুমূল্যের দুটি গাড়ি জব্দ করা হয়েছে। এর আগে গতকালই ঢাকার গুলশান থেকেই বিএমডব্লিউ এক্স ফাইভ মডেলের আরেকটি দামী গাড়ি জব্দ করেন তারা।

পর্যটকদের জন্য শুল্কমুক্ত সুবিধায় বিদেশ থেকে গাড়ি আনার যে সুবিধা রয়েছে, তারই অপব্যবহার করে এসব দামী গাড়ি ব্যবহার করা হচ্ছিল। কিন্তু নিয়ম অনুসারে এসব গাড়ি পর্যটকদের জন্য ‘কার্নেট ডি প্যাসেজ’ সুবিধায় এনে আবার দেশের বাইরে ফেরত নিয়ে যাওয়ার কথা। কিন্তু তা না করে দেশের ভেতরে এসব গাড়ি ব্যবহার করছিলেন স্থানীয় বাসিন্দারাই। এ ধরনের শতাধিক গাড়ি বাংলাদেশে এখনও রয়েছে বলে জানিয়েছেন শুল্ক গোয়েন্দারা।

শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক ড.মইনুল খান জানিয়েছেন, “এ ধরনের গাড়ি ব্যবহার করে ধরা পড়লে পণ্যটি বাজেয়াপ্ত করা হবে।সেই সঙ্গে পণ্য-মূল্যের ১০ গুণ পর্যন্ত জরিমানা করা হবে। এছাড়া অপরাধীর বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে এবং ফৌজদারি আইনে বিচার করা হবে। এর শাস্তি ১২ বছর পর্যন্ত জেল এবং জরিমানা দুটোই হতে পারে”।

bmw2

আজ জব্দ করা পোর্শা মডেলের গাড়িটিতে হলুদ প্লেট ছিল। বাংলাদেশের একজন সেলিব্রেটি মডেল এই গাড়িটি ব্যবহার করছিলেন। তবে কর্মকর্তারা তার নামটি প্রকাশ করেননি।

কর্মকর্তারা জানান, এর আগে মঙ্গলবার বিএমডব্লিউ মডেলের যে গাড়িটি জব্দ করা হয় সেটি ব্যবহার করছিলেন একজন ব্যবসায়ী।

এ ধরনের একশোর ওপরে গাড়ি আছে এবং এর মাধ্যমে ১০০ কোটি টাকার ওপর শুল্ক ফাঁকি দেয়া হচ্ছে। বিষয়টি অপরাধ, তাই এর বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে।

এ ধরনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হবে। তবে শুল্ক বিভাগের কর্মকর্তারা বলছেন, স্বেচ্ছায় কেউ গাড়ি ফেরত দিলে নমনীয় ব্যবস্থা নেয়া হবে। আর তা নাহলে এ সংক্রান্ত আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে