মাহমুদুল্লাহ রিয়াদ, ময়মনসিংহ জেলা প্রতিনিধি: ময়মনসিংহের ১৩. থানার মধ্যে একটি কোতোয়ালী মডেল থানা। থানা মানেই টাকা।

টাকা ছাড়া থানায় কোন কাজ হয়না এমন ধারণা জনসাধারণের। তবে জনসাধারণের সেই ধারণা পাল্টে দিয়েছেন জেলার মতো শ্রেষ্ঠ কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ শাহ কামাল আকন্দ।

এছাড়া সেবা নিতে আসা লোকজন টাকা ছাড়াই এখন সাধারণ ডায়েরি জিডি অভিযোগ ও মামলা লেখা বা অন্তর্ভুক্ত করতে পারছেন।

পুলিশের আচরণ যেমন পাল্টেছে, তেমনি আগের তুলনায় থানায় সেবার মান বেড়েছে। থানার মূল ভবনে রং তুলির আঁচর আর থানা চত্বরে ময়লা পরিষ্কার করায় সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে।

এই স্থাপনার সৌন্দর্য বৃদ্ধি ও দৃষ্টিনন্দন করতে এবং সহজেই মানুষকে সেবা দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন কোতোয়ালী থানার ওসি শাহ কামাল আকন্দ । বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি তিনি থানাকে সাজিয়েছেন শৈল্পিক নৈপুণ্যে। ওসি শাহ কামাল আকন্দ সৃজনশীলতায় বদলে গেছে ময়মনসিংহ কোতোয়ালী থানার চিত্র।

তিনি কোতোয়ালী থানায় যোগদানের পর থেকেই উপজেলাবাসীর কাছে মানবিক ও জনবান্ধব পুলিশ হিসেবে সুনাম অর্জন করেছেন।

শাহ কামাল আকন্দ এ থানায় যোগদানের পর সৃজনশীল ও যুগোপযোগী পরিকল্পনার ফলে কোতোয়ালী থানা পুলিশ হয়ে উঠেছে এ উপজেলার মানুষের আস্থার ঠিকানা।

ওসি শাহ্ কামাল আকন্দ যোগদান করেন । পর থেকেই নিজের সৃজনশীল কর্মদক্ষতায় চেষ্টা করে যাচ্ছেন মাদক, সন্ত্রাস, ইভটিজিং, জঙ্গিবাদ, বাল্য বিয়ে প্রতিরোধমুক্ত একটি থানা গড়তে। শুরু থেকেই উপজেলাব্যাপী মাদক বিরোধী অভিযান পরিচালনা করে মাদক নির্মূল করেছেন। যেখানে হাত বাড়ালেই মিলতো যে কোন ধরনের মাদক দ্রব্য। বর্তমানে উপজেলাব্যাপী মাদকের চিত্র নেই বললেই চলে। তারপরও চাঞ্চল্যকর আকুয়া সাথী হত্যা মামলার আসামীদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার ও হত্যার মামলার প্রধান আসামীকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করায় উপজেলায় হত্যাকাণ্ডের ঘটনাও কমেছে। এছাড়াও পারিবারিক, জমি-জমা বিরোধের জেরে মারপিট, রাজনৈতিক কোন্দলও তিনি থানায় বসে মীমাংসা করে এলাকার পরিবেশ শান্ত রেখেছেন প্রতিটি সময়।

ওসি নিজের দায়িত্ব কর্তব্যের মধ্যে থেকেও সময় বের করে অসহায়, ছিন্নমূল মানুষের মাঝে ছুটে চলেছেন প্রতিনিয়ত। তিনি থানার যোগদানের পর থেকেই নিজের ব্যক্তিগত ও থানার অন্যান্য পুলিশ সদস্যদের সহযোগিতায় উপজেলার বিভিন্ন অসহায় পরিবারের মাঝে সাহায্য সহযোগিতা করে তিনি একজন মানবিক পুলিশ অফিসার হিসেবে সুনাম অর্জন করেছেন।

কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ একান্ত সাক্ষাতে জানান, আমি কোতোয়ালী থানায় যোগদানের পর থেকেই ময়মনসিংহ পুলিশ সুপারের নির্দেশে থানার অফিসার, ফোর্সদের সহযোগিতায় মাদক বিরোধী অভিযান পরিচালনা করে উপজেলাব্যাপী মাদক নির্মূল করেছি। তারপরও হত্যা মামলার আসামীদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার, নিয়মিত অভিযানে ইভটিজিং, বাল্য বিয়ে, মারপিট থেকে শুরু করে প্রায় সকল ধরনের অপরাধ প্রবণতা অনেক কমেছে।

তিনি আরো বলেন, কোন চাওয়া পাওয়ার জন্য নয়, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি ভালোলাগার জায়গা থেকে কাজগুলো করেছি। মানবিক ও জনবান্ধব পুলিশ হিসেবে জনগণের পাশে দাঁড়াতে সর্বদা কাজ করে যাচ্ছি।

মানবিক দায়িত্ব পালনের পাশাপাশি যে কোনো অপরাধ দমন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও সরকারি নির্দেশনা বাস্তবায়নে সর্বদা তিনি সজাগ আছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে