মাহমুদুল্লাহ রিয়াদ, ময়মনসিংহ জেলা প্রতিনিধি:  ময়মনসিংহের ফুলপুর উপজেলার পয়ারী ইউনিয়নের গুপ্তের গাঁও, খরিয়া নদী উপর ওপর সেতু না থাকায় ভোগান্তিতে রয়েছেন ৫ গ্রামের বাসিন্দা। প্রতিদিন নদীর ওপর গ্রামবাসীর তৈরি ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে যাতায়াত করতে হয় তাদের।

সেতু না থাকায় স্থানীয় পয়ারী আলিম মাদরাসা, পয়ারী গোকুল চন্দ্র উচ্চ বিদ্যালয় বিদ‍্যালয় ও বাহাদুরপুর আনজুমান উচ্চ বিদ্যালয়ের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী ঝুঁকি নিয়ে প্রতিদিন এই ঝুকিপুর্ণ সাঁকো পার হয়ে বিদ্যালয়ে যাতায়াত করে। এতে সাঁকো ভেঙে একাধিকভার আহত হওয়ার ঘটনা ঘটলেও নেই সাঁকোটি সংস্কারের কোনো উদ্যোগ। দুর্ঘটনা ঘটনা ঘটলে আহতদের মিথ্যা সান্তনা,আর সেতু নির্মাণে ভূয়া আশ্বাস ছাড়া এলাকাবাসীকে কিছুই দিতে পারেনি স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের পক্ষ থেকে। ফলে
প্রতিদিন রাত পোহাতেই এই সাঁকো পার হয়ে স্কুলে আসতে যেতে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগে।

বিষয়টা স্থানীয় সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী শরীফ আহমেদ কে জানালেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানিয়েছেন পয়ারী ইউনিয়নের চেয়ারম্যানসহ ভুক্তভোগীরা।

পয়ারী ইউপি সদস্য আব্দুল জলিল সরকার বলেন শিক্ষার্থীদের চরম দুর্ভোগে পড়া পার হতে হচ্ছে গ্রামের সাধারণ মানুষ কৃষির ওপর নির্ভরতা নিত্য প্রযোজনী কাচা মালামাল সময় মত বিক্রি করতে পারে না। রাস্তা আছে ব্রিজ নেই বলে চরম দুর্ভোগে স্কুল শিক্ষার্থীসহ এলাকাবাসী, এতে সাঁতার না জানা শিক্ষার্থীদের নিয়ে আশঙ্কায় থাকেন অভিভাবকরা। ঝুঁকিপূর্ণ এ সাঁকো পার হওয়ার সময় ভয়ে থাকে সবাই।

স্থনীয় এলাকাবাসী সাংবাদিকদের জানান ৫টি গ্রামের মানুষ ব্রিজ না থাকাই দুর্ভোগে চরমে গুপ্তের গাঁও শুনই মলাকান্দী, ধরীমহদপুর, শাহপুর নাইকেলতলা, কোন উদ্যোগ নেই জন প্রতিনিধি দের। স্থানীয় আব্দুর রাজ্জাক মাষ্টার,সামছদ্দিন সরকার, আইনুল হক,ও ফারুক মিয়া, জানান, বাঁশের সাঁকো দিয়ে ২/৩শত ছাত্র ছাত্রীদের আনাগোনা করে ৫টি গ্রামের হাজারো মানুষের পারাপার হয় এই বাঁশের সাঁকোদিয়ে রাস্তাটি ৫টি গ্রামের বাসিন্দাদের বেড় হবার জন্য খুবই গুরুত্বপূর্ণ রাস্তাটি, কৃষি মালামাল আমদানি রপ্তানি করাসহ চরমে দুর্ভোগে এলাকাবাসী কিন্তু রাস্তার শুরুতেই বেশ কিছু অংশ বর্ষার পানির তোড়ে ভেঙে যাওয়ার পর ১০/১৫ বছরের মধ্যেও এই ভাঙা অংশ মেরামতের কোনো উদ্যোগ নেয়নি জনপ্রতিনিধিরা । গুপ্তেরগাঁওসহ ৫টি গ্রামের লোকজন স্থানীয় মেম্বার চেয়ারম্যানদের কাছে অনেকবার আবেদন জানালেও তাতে কোনো কাজ হয়নি।

পয়ারী গোকুল চন্দ্র উচ্চ বিদ্যালয় বিদ‍্যালয় ও বাহাদুরপুর আনজুমান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন, বিশাল এ সাঁকো পার হয়ে আসতে শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়। সাঁকো থেকে পড়ে অনেকেই আহত হয়েছে। ছেলেমেয়েদের কষ্ট লাঘবে আমরা অনেকদিন ধরে একটি সেতু নির্মাণের দাবি করে আসছি। পয়ারী ইউনিয়নের গুপ্তের গাঁও, নদীর ওপর একটি সেতু নির্মাণ করা হলে এলাকার বাসিন্দাদের অনেক সুবিধা হবে।

ভুক্তভোগীরা আরও জানান, সাঁকো ভেঙে গ্রামের লোকজন ও ছাত্রছাত্রী আহত হওয়ার ঘটনা ঘটেছে। বর্ষার সময় পড়ে গিয়ে স্কুল পোশাক ভিজিয়ে অনেক শিক্ষার্থীকে স্কুলে ক্লাস করতে হয়। পয়ারী বিদ্যালয়ের শিক্ষার্থী সোহাগ মোবারক খাদিজা ও জুঁই জানায়- তারা প্রতিদিন গ্রামের ভাঙা রাস্তার উপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে পার হয়ে থাকে। অনেক সময় পড়ে গিয়ে আহত হয়। এসব শিক্ষার্থী এখানে স্থায়ীভাবে সেতু নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছে এলাকাবাসী তবে চলাচলের একটি বাঁশের সেতু নির্মাণের এলাকাবাসির উদ্যোগে চাদা তুলে বাঁশের সেতু নির্মাণ করেন । এলাকাবাসী অভিযোগ করেন আমাদের ব্রিজ নির্মাণ করার জন্য ইউপি চেয়ারম্যান ও মেম্বারের কোন উদ্যোগ নেই। গ্রামবাসী মিলিত হয়ে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ পর্যন্ত আবদার জানিয়েছে , তাতেও কোন কাজ হয়নি। আমাদেরকে দুই তিন বছর ধরে বলে আসছে টেন্ডার হয়েছে কাজ হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে