ডেস্ক রিপোর্টঃ আগামী সপ্তােহ বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদল ফিলিপাইন যাচ্ছেন। কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আইনজীবী (লিগ্যাল অ্যাডভাইজার) আজমালুল হোসেন কিউসি জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও আইনজীবীদের নিয়ে গঠিত প্রতিনিধিদলটি রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনতে ফিলিপাইন যাচ্ছেন।

জানা গেছে, আগামী ১১ ও ১২ মার্চ প্রতিনিধিদল ফিলিপাইনের বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করবে। সমঝোতায় অর্থ ফেরত পেলে প্রয়োজনে বাংলাদেশ মামলা প্রত্যাহার করবে। এ সময় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের কয়েক কর্মকর্তা এ প্রতিনিধিদলের সঙ্গে যোগ দেবেন।

আজমালুল হোসেন বলেন, রিজার্ভ চুরির টাকা ফিরিয়ে আনতে আমাদের আইনি লড়াই চলছে। নিউইয়র্ক ফেডারেল কোর্টে মামলা চলছে। আগামী ২ এপ্রিল মামলার শুনানির তারিখ নির্ধারণ রয়েছে। তবে শুনানির আগেই এ মামলার বিবাদী পক্ষের সঙ্গে সমঝোতার মাধ্যমে সম্মানজনক সমাধানের জন্যই আলোচনায় বসতে যাচ্ছি।

এর আগে ফিলিপাইনের বিভিন্ন আদালতে আরসিবিসির দায়েরের বিষয়টি উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইর এক তদন্তে উঠে আসে- হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনা ঘটেছে। চুরির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কারও যে সম্পৃক্ততা নেই, সেটিও পরিষ্কার হয়। এসব কারণে আরসিবিসির বিরুদ্ধে মামলা করে অর্থ ফেরত পাওয়া সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে