shekh_hasina

বিডি নীয়ালা নিউজ(২৭ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ বাস্তবায়নাধীন ফার্স্ট ট্র্যাক প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, এই প্রকল্পগুলোর বাস্তবায়নের ওপরই দেশের উন্নয়ন নির্ভর করছে।

বুধবার (২৭ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেশের উন্নয়নে ১০টি ফার্স্ট ট্র্যাক প্রকল্পের মনিটরিং কমিটির ৪র্থ সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন। বৈঠকের পর এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম।

বাস্তবায়নাধীন এ ১০টি প্রকল্প হলো- পদ্মা সেতু, পদ্মাসেতু রেলসংযোগ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রামপাল বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ, মেট্রোরেল, এলএনজি টার্মিনাল, সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, পায়রা সমুদ্রবন্দর ও দোহাজারি-রামু-ঘুমদুম পর্যন্ত সিঙ্গেল লাইন রেল ডুয়েল গেজ।

ফার্স্ট ট্র্যাক প্রকল্প আগে ৮টি ছিল। দু’টি নতুন করে যুক্ত হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, এই প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন চাইছি। এ সরকারের মেয়াদ আছে আড়াই বছর। এই সময়ের মধ্যেই প্রকল্পগুলোর কাজ শেষ করতে হবে।

তিনি বলেন, কিছু প্রকল্পকে ঘিরে দক্ষিণাঞ্চলে বিরাট কর্মযজ্ঞ শুরু হয়েছে।

দেশের দারিদ্র্যের হার ২২ শতাংশে নেমে এসেছে। ২০২১ সালের মধ্যে আরও ১০ শতাংশ কমাতে চাই, বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন,  বঙ্গবন্ধুর  স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে আমরা কাজ করছি। এখন সবার ঘরে ঘরে খাবার আছে। কোনো হাহাকার নেই। আমাদের লক্ষ্য শহর ও গ্রামের আয় বৈষম্য দূর করা। লক্ষ্য পূরণে তৃণমূল থেকে উন্নয়ন করতে হবে।

সভায় ১০টি প্রধান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নেন প্রধানমন্ত্রী। এসময় সংশ্লিষ্ট সবাইকে স্বচ্ছতার সঙ্গে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

সভায় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলমন্ত্রী মজিবুল হক, ভূমিমন্ত্রী  শামসুর রহমান শরীফ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদসহ সংশ্লিষ্ট সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

#বাংলানিউজ২৪

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে