ডেস্ক রিপোর্ট : গতিময় নাইজেরিয়ার সাথে শেষ পর্যন্ত পেরে উঠেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সিঙ্গাপুরের ন্যাশনাল স্টেডিয়ামে নাইজেরিয়ার সাথে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ১-১ গোলের ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তিতের শিষ্যদের। পয়েন্ট ভাগাভাগি করার পাশাপাশি দলের সুপারস্টার নেইমারের ইনজুরি আবারো চিন্তিত করে তুলেছে সেলেসাওদের।
ম্যাচের ৩৫ মিনিটেই মিডফিল্ডার জো আরিবোর গোলে এগিয়ে গিয়েছিল নাইজেরিয়া। বিরতির পরপর ব্রাজিলকে স্বস্তি এনে দেন রিয়াল মাদ্রিদ তারকা ক্যাসেমিরো। বৃহস্পতিবার সেনেগালের সাথে একই ব্যবধানে ড্র করার পর কাল দক্ষিণপূর্ব এশিয়ার সমর্থকদেরও হতাশ করলো তিতে বাহিনী।
যদিও ম্যাচের শুরুটা ভালই করেছিল ব্রাজিল। লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো তৃতীয় মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে গোলের সুযোগ নষ্ট করেন। তবে ১২ মিনিটে বাম উরুর সমস্যার কারনে নেইমার মাঠত্যাগ করলে কার্যত পুরো দলই ভেঙ্গে পড়ে। পিএসজির এই তারকা ফরোয়ার্ডের স্থানে বায়ার্ন মিউনিখের ফিলিপ কুটিনহোকে নামানো হয়। দ্রুত মাঠত্যাগে ব্রাজিলের জার্সি গায়ে ১০১তম আন্তর্জাতিক ম্যাচটি স্মরণীয় করে রাখতে পারলেন না নেইমার।
ইনজুরির কারণে চ্যাম্পিয়ন্স লিগে নেইমারের ফেরাটা হয়ত আরো বিলম্বিত হলো। আগামী ২২ অক্টোবর ক্লাব ব্রাগের বিপক্ষে পিএসজির হয়ে তার মাঠে নামা এখন শঙ্কায় পড়লো। আগের দুই নিষেধাজ্ঞার কারনে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় নেইমার মাঠের বাইরে ছিলেন।
ম্যাচ শেষে ব্রাজিল কোচ তিতে বলেছেন, ‘ম্যাচের সময়ই সে পেশীর ইনজুরিতে আক্রান্ত হয়। আমি এ ব্যপারে কোন ধরনের ঝুঁকি নিতে চাইনি, সে কারনেই তাকে বেঞ্চে নিয়ে আসি। যদিও ম্যাচের আগে তার কোন ধরনের সমস্যা ছিলনা। কোন ধরনের সমস্যা থাকলে আমি কখনই সেই খেলোয়াড়কে মূল একাদশে নামাই না। আমার অভিজ্ঞতা থেকেই আমি এই ধরনের সিদ্ধান্ত নিয়ে থাকি। ইনজুরি আক্রান্ত খেলোয়াড়কে মাঠে নামনোটা আমার দায়িত্বজ্ঞানহীনতারই পরিচয় দিবে।
এই ম্যাচে গোল করতে পারলেও দেশের হয়ে সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডোর সমান ৬২ গোলের কৃতিত্ব দেখাতে পারতেন নেইমার। তবে সুস্পষ্ট ফেবারিট হওয়া সত্তেও দক্ষিণ আমেরিকান প্রতিপক্ষকে দারুণভাবে রুখে দিয়েছে গতিময় নাইজেরিয়া। ব্রাজিলের হয়ে অবশ্য গ্যাব্রিয়েল জেসুস, ফিরমিনো ও কুটিনহো সুযোগ নষ্ট করেছে। তবে জো আরিবোর হাত ধরে ৩৫ মিনিটে এগিয়ে যায় নাইজেরিয়া। দক্ষিণ আমেরিকান জায়ান্টদের রক্ষনভাগকে বোকা বানিয়ে আরিবো গোল আদায় করে নেন। গত মাসে রেঞ্জার্সের এই মিডফিল্ডারের ইউক্রেনের হয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। ওই ম্যাচেও তিনি গোল পেয়েছিলেন।
বিরতির পর অবশ্য সমতা ফেরাতে ব্রাজিল মাত্র তিন মিনিট সময় নিয়েছে। কর্নার থেকে মারকুইনহোসের হেড ক্রসবারে লেগে ফেরত আসলে ক্যাসেমিরো কোন ভুল করেননি।

B/S/S/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে