পাঁচ বছর থেকে তদূর্ধ্ব বয়সী প্রাথমিকের শিক্ষার্থীদের করোনা টিকা দেওয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।  

সোমবার (৭ মার্চ) দুপুরে দিকে স্বাস্থ্য অধিদফতরের টিকা সংক্রান্ত এক জরুরি বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

জাহিদ মালেক বলেন, আমরা শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। শিক্ষার্থীদেরও টিকা কেন্দ্রের তালিকা প্রস্তুত করতে বলেছি। প্রাথমিকের শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়ে আমরা প্রস্তুতি নিয়ে রাখছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়া মাত্রই কার্যক্রম শুরু করে দেব।

তিনি আরও বলেন, আমরা ১২ বছরের ঊর্ধ্বে যারা আছে, সেসব শিক্ষার্থীদের টিকা দিয়েছি। এবার আমরা ১২ বছরের নিচে এবং পাঁচ বছরের ঊর্ধ্বে শিক্ষার্থীদের টিকা দেব। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। তারা জানিয়েছে, শিক্ষার্থীদের তালিকা হচ্ছে। আমাদের প্রস্তুতি আমরা নিয়ে রাখছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ১৭ থেকে ২৬ ফেব্রুয়ারি ৯ দিনে ৩ কোটির বেশি টিকা দেওয়া হয়েছে। দেশের ৭৫ শতাংশ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ২২ কোটি টিকা দেওয়া হয়েছে। আগামী ২৮ মার্চ থেকে প্রথম ডোজ নেওয়াদের দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। এ মাসেই দুই কোটি ২৫ লাখ দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। এখন পর্যন্ত প্রায় ৪০ হাজার কোটি টাকা টিকা ক্রয় এবং দেওয়ার পেছনে ব্যয় হয়েছে। আমাদের কিছু টিকা বাড়তি আছে। এ টিকা আমরা বিভিন্ন দেশকে উপহার হিসেবে দিয়ে দেব।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে