jnu dhaka

বিডি নীয়ালা নিউজ(২৩ই আগস্ট ২০১৬ইং) এম এম মুজাহিদ উদ্দীন, ঢাকা দক্ষিন প্রতিনিধি: হলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে কার্যত অচল হয়ে পড়েছে পুরান ঢাকা।বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট শুরু হওয়ার পর শিক্ষার্থীরা মিছিল নিয়ে পুরান ঢাকার নয়া বাজার মোড়ে অবরোধ করতে গেলে রায়সাহেব বাজার মোড়ে পুলিশের বাঁধার মুখে পড়ে।প্রতিবেনটি লেখার আগ পর্যন্ত রায়সাহেব বাজার মোড়েই অবস্থান নিয়ে অবরোধ চালিয়ে যাচ্ছেন।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষকদের বাস থামিয়ে ধর্মঘট শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।তবে প্রধান ফটকের অর্ধেক অংশ কর্তৃপক্ষ কেটে ফেলায় সেটিতে তালা দিতে না পারলেও সবক’টি ভবনেরই ফটকে তালা লাগিয়ে দিয়েছেন তারা।তালা লাগিয়ে দিয়েছেন ভিসির কার্যালয় ও।

আন্দোলনকারীদের অবরোধের কারনে রায়সাহেব বাজার,জনসন রোড,ইংলিশ রোড,ধোলাইখাল রোড সহ সংলগ্ন সড়কগুলোতে যান চলাচল বন্ধ হয়ে গেছে,অনেক দোকান পাট ও বন্ধ।এতে কার্যত অচল হয়ে পড়েছে পুরান ঢাকা।

পুরাতন কেন্দ্রীয় কারাগারের জায়গায় চার নেতার নামে নতুন হল ও স্মৃতি যাদুঘর নির্মানের দাবিতে মাসের শুরুর দিকেই আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।দিনকে দিন এ আন্দোলন তীব্র হচ্ছে।

শিক্ষার্থীরা বলেন,বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোনো আবাসিক হল নেই এটা অত্যন্ত লজ্জ্বার এবং কষ্টের।প্রতিষ্ঠার ১১বছরে ও প্রশাসন কোনো আবাসিক হলের ব্যবস্থা করতে পারেনি।শুধু আশ্বাস দিয়ে রাখে।আর যখন আন্দোলন হয় তখন দৌড় ঝাপ দিয়ে আই ওয়াশ করে।

শিক্ষার্থীদের এবারের আন্দোলনে সমর্থন রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ,শিক্ষক সমিতি এবং আওয়ামীলীগ ও বামপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের। সমর্থন রয়েছে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ও।অনান্য বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক সামাজিক যোগাযোগ মাধ্যমে জবির হলের প্রয়োজনীতার কথাও উল্লেখ করেছেন।

Previous articleআজ থেকে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু
Next articleফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে ১ হাজার ৮শ’ নিহত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here