2015_06_29_10_39_35_ecaanmr3oaturw85idsvrp88nrypzo_original_32380

বিডি নীয়ালা নিউজ(৩১ডিসেম্বর১৫)-অনলাইন প্রতিবেদন: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জেডিসি সহ চারটি পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে গড় পাসের হার ৯৮ দশমিক ৫২ শতাংশ এবং ইবতেদায়ি সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ১৩ শতাংশ। অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী।

পিইসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৭৫ হাজার ৯৮০ জন। এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৮ লাখ ৩৯ হাজার ২৩৮ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৭ লাখ ৯৭ হাজার ২৭৪ জন।

প্রাথমিক সমাপনীতে ঢাকা বিভাগে পাসের হার ৯৮.৭৪, চট্টগ্রাম বিভাগে পাসের হার ৯৮.৪১, রাজশাহী বিভাগে পাসের হার ৯৯, খুলনা বিভাগে পাসের হার ৯৮.৯৭, বরিশাল বিভাগে পাসের হার ৯৮.৩০, সিলেট বিভাগে পাসের হার ৯৬.৭৯ ও রংপুর বিভাগে পাসের হার ৯৮.৫৬।

জেএসসি-জেডিসি মিলিয়ে এবার ১ লাখ ৯৬ হাজার ২৬৩ জন জিপিএ-৫ পেয়েছে। তাতে অংশ নেয় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী।

জেএসসিতে  ঢাকা বোর্ডে পাসের হার ৯০.৩৯ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৭.৪৭ শতাংশ, কুমিল্লা বোর্ডে  ৯২.৫১ শতাংশ, যশোর বোর্ডে ৯৫.৪৪ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে  ৮৫.৪৮ শতাংশ, বরিশাল বোর্ডে ৯৭.২৬ শতাংশ, সিলেট বোর্ডে ৯৩.৫৯ শতাংশ এবং দিনাজপুর বোর্ডে পাসের হার ৯১.৫২ শতাংশ।

দুপুর দেড়টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রণালয়ে তার সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, জেএসসি ও জেডিসিতে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯৬ হাজার ২৬৩জন। ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৭ হাজার ৫০২ জন। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে  জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬১ জন শিক্ষার্থী।

-শিক্ষা বোর্ড

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে