আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রসিকিউটররা শুক্রবার জানিয়েছেন, ২০১৫ সালের গোড়ার দিকে রাশিয়া ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় সহায়তার প্রস্তাব দিয়েছিল।
প্রসিকিউটাররা আরো জানান, ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেন তাদেরকে এই ঘটনা সম্পর্কে সম্পর্কিত’ ‘পর্যাপ্ত’ তথ্য দিয়ে তদন্তে সহায়তা করেছেন।পৃথক একটি মামলায় ফেডারেল প্রসিকিউটররা ব্যাংক জালিয়াতি ও নির্বাচনী প্রচারণার সময় আর্থিক বিধি লংঘনের দায়ে ৫১ মাস থেকে ৬৩ মাস পর্যন্ত সাজারআবেদনজানিয়েছেন। গত আগস্ট মাসে কোহেন তার অপরাধ স্বীকার করেন। মার্কিন এটর্নি রবার্ট খুজামি ৫২ বছর বয়সী কোহেনের বিরুদ্ধে ‘ব্যক্তিগত লোভের’ দ্বারা পরিচালিত হয়ে ক্ষমতা ও প্রভাবের ‘ব্যাপক’ ব্যবহার করার অভিযোগ এনেছেন।তিনি এক সময় প্রেসিডেন্টের জন্য নিজের জীবন উৎসর্গ করে দেয়ার শপথ নিয়েছিলেন।

কোহেন পর্ণতারকা স্টোর্মি ড্যানিয়েলসসহ ট্রাম্পের সাবেক প্রেমিকাদের তার পক্ষ থেকে বিপুল পরিমাণ অর্থ দিয়েছেন বলে স্বীকার করেন। এটি আর্থিক বিধি লংঘন।
২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ঘটনা তদন্তের বিশেষ কাউন্সেল রবার্ট মুয়েলার বলেছেন, কোহেন তদন্তের সহায়তায় এই ঘটনার সঙ্গে ‘সংশ্লিষ্ট ও সঠিক তথ্য’ দিয়েছেন।তিনি নির্বাচনী প্রচারাভিযানকালে রাশিয়ার কন্টাক্টদের ব্যাপারে তথ্য দেন।ট্্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণা শুরুর প্রায় পাঁচ মাস পর ২০১৫ সালের নভেম্বরের দিকে রাশিয়ান ফেডারেশনেন একজন বিশ্বস্ত ব্যক্তি কোহেনের সঙ্গে কথা বলেন।তিনি এই নির্বাচনী প্রচারণায় সরকারি পর্যায় থেকে সহায়তার প্রস্তাব দেন।

B/S/S/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে