আন্তর্জাতিক  রিপোর্ট : আর বোরখা নয়, এ বার মেয়েরা পড়তে পারবেন বিকিনিও। অ্যালকোহল, সিনেমা, থিয়েটার কোনও কিছুতেই  আর বাধা নেই। সকল প্রকার নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে এবার এমনই এক পর্যটনকেন্দ্র গড়ে উঠতে চলেছে সৌদি আরবে।

৫০টি দ্বীপপুঞ্জ নিয়ে লোহিত সাগরের তীরবর্তী সৌদির পশ্চিম উপকূলে ১২৫ মাইল অর্থাৎ ২০০ কিলোমিটার এলাকা জুড়ে গড়ে উঠবে এই পর্যটন কেন্দ্র। ২০১৯ সাল থেকে শুরু হবে এই প্রকল্পের কাজ। চলবে ২০২২ পর্যন্ত। বিমানবন্দর, বিলাসবহুল রিসর্ট, প্রবাল প্রাচীরে ঘেরা সমুদ্র উপকূল, দুর্ভেদ্য আগ্নেয়গিরি, পর্যটকদের মনোরঞ্জনের ভরপুর ব্যবস্থা থাকবে ওই পর্যটনকেন্দ্রে।

সেই সঙ্গে থাকবে আমোদ প্রমোদের এলাহি আয়োজন। তবে মুখ্য আকর্ষণ একটাই। ওই পর্যটনে থাকছে না কোনও বিধি নিষেধের বেড়াজাল। সৌদি সমাজে এই প্রথম ওই ২০০ কিলোমিটার এলাকার মধ্যে মহিলাদের জন্য থাকছে না কোনও নির্দিষ্ট পোশাক বিধি।

ছাড়পত্র রয়েছে আমোদ আহ্লাদেও।

এই পর্যটনের মূল পরিকল্পনা বর্তমান সৌদি যুবরাজ মহম্মদ বিন সালমানের। দেশি ও বিদেশি পর্যটক আকর্ষণের জন্যই বিধি নিষেধ তুলে এই পর্যটনকে ঢেলে সাজবার পরিকল্পনা করেছেন তিনি। পাশাপাশি সালমান জানিয়েছেন, নতুন এই প্রকল্পের কারণে দেশে প্রায় ৩৫ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

ক/ল/ক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে