কাওছার হামিদ, কিশোরগঞ্জ, (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীর কিশোরগঞ্জে কবি প্রকাশ চন্দ্র রায়ের প্রথম কাব্যগ্রন্থ তামাটে হৃদয়ভূমি কবিতার বইয়ের আত্নপ্রকাশ হয়েছে। বইটি একুশের বই মেলা-২০২২ প্রথম প্রকাশিত হয়।

বইটি প্রকাশের পর পাঠকদের মাঝে ব্যাপক সাড়া পেয়েছে আনুষ্ঠানিক ভাবে বইটির মোড়ক উন্মোচন করা না হলেও তা পাঠকদের কাছে পৌছাতে একটু দেরি হয়নি। লেখক তাঁর কবিতার বইটির মধ্যে রোমান্টিক ও দেশাত্ববোধকে ফুটিয়ে তুলেছেন। বইটির মধ্যে পাঠক সমাজ তার হারিয়ে যাওয়া প্রেমকে খুঁঁজে পাবে। প্রকাশ চন্দ্র রায় দীর্ঘদিন কবিতার সাথে বসবাস হলেও নিজেকে লুকিয়ে রাখতে ভালবাসেন তিনি। অনেক করে বলার শেষ পর্যন্ত রাজি হলেন পাঠকদের সামনে আসতে তাঁর কবিতার বই নিয়ে।

অসংখ্য কবিতা থেকে বাচাই করে কিছু কবিতা নিয়ে প্রকাশ হাজির হলেন পাঠকদের কাছে। এটি তাঁর প্রথম কাব্যগ্রন্থ। প্রকাশ চন্দ্র রায় ১৯৬২ সালে ৪ঠা ডিসেম্বর নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার দোন্দিয়া পাড়া গ্রামে জন্ম গ্রহন করেন। স্বর্গীয় পিতা যোগেন্দ্র নাথ রায় ও মাতা স্বর্গীয় শৈলবালা রায়,তিন ভাই বোনের মধ্যে সর্বকনিষ্ঠ কবি প্রকাশ চন্দ্র রায়।

বাল্যকাল থেকে লেখালেখির প্রতি তাঁর নেশা। কবিতা লেখালেখি থেকে কেউ যেন তাকে ফেরাতে পারে নাই। তাঁর বেশ কিছু কবিতা জননন্দিত পাঠক সমাজের মাঝে সারা জাগিয়েছিল। এর মধ্যে উল্লেখ যোগ্য প্রমিলা তুমি কত দুরে,তুমিই তো জানোই শতরুপা,চৈতালী,দিন হারানোর জ্বালা সহ ইত্যাদি। তাঁর লেখালেখির মধ্যে অনেকেই অনুপ্রেরণা যুগিয়েছেন।

এমনকি কর্মজীবনে অনেক মান-অভিমান লেখা থেকে কিছু সময়ের জন্য সরিয়ে গেলেও ছেলে-মেয়েদের আগ্রহে পূণরায় শুরু করেন কবিতা লেখা। কবি প্রকাশ চন্দ্র রায় বৈবাহিত জীবনে ২ সন্তানের জনক এবং পেশায় একজন হোমিও প্যাথিক চিকিৎসক। কবি প্রকাশ চন্দ্র রায়ের সাথে কথা হলে পরর্বীতে দ্বিতীয় কাব্যগ্রন্থ বের হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন ২০২৩ সালের ২১শের বই মেলায় আবার ২য় কাব্যগ্রন্ধ বের হবে, নাম জানতে চাইলে এখনো নামকরণ করা হয়নি বলে জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে