আন্তর্জাতিক ডেস্কঃ তাইওয়ানের হুয়ালিয়েন কাউন্টিতে ৫ দশমিক ৬ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। আজ সোমবার ভোর ৫টা ২১ মিনিটে এই কম্পন অনুভূত হয়েছে।

তাইওয়ানে কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো (সিডব্লিউবি) জানিয়েছে, আশপাশের দ্বীপগুলোও এই কম্পন অনুভূত হয়েছে। সিডব্লিউবি বলছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল হুয়ালিয়েন কাউন্টি হলের ৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে। এটির গভীরতা ছিল ৩০.৩ কিলোমিটার।

তাইওয়ানের কিনমেন কাউন্টি ও লিয়েনচ্যাং কাউন্টি ছাড়া বাকি সব কাউন্টিতেই কম্পন অনুভূত হয়েছে বলে খবরে বলা হয়েছে। তবে ভয়াবহ এই ভূমিকম্পে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এছাড়া কোনও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়নি বলেও জানা গেছে।

কম্পনের কারণে ঘুম থেকে জেগে ওঠা স্থানীয় এক ব্যক্তি টুইটারে লিখেন, রিখটার স্কেলে ৫.৬ মাত্রার হলেও ভূমিকম্পটি বেশ তীব্র মনে হয়েছে। তিনি বলেন, আমি বড় কম্পনে কেঁপে উঠি, যা সত্যিই ভীতিকর। আরেক ব্যক্তি লিখেন, আমি এখন তাইওয়ানে আছি, এই মাত্র একটি ভূমিকম্প আঘাত করেছে।

তিনি লিখেন, এটি খুব শক্তিশালী নয় কিন্তু তারপরও উদ্বেগজনক। তথাকথিত রিং অব ফায়ারে অবস্থিত তাইওয়ানে প্রায়ই কম্পন অনুভূত হয়। তবে নির্দিষ্ট কোনও স্থানে কম্পনের মাত্রা নির্ধারণের জন্য দেশটি ১ থেকে ৭ পর্যন্ত তীব্রতা স্কেল ব্যবহার করে থাকে।

B/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে