ডেস্ক রিপোর্টঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব ও সেশনজট নিরসনকল্পে প্রয়োজনীয় ক্ষেত্রে বিশেষ পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সাতটি কলেজের শিক্ষার্থীরা সেশনজটের মুখে সম্প্রতি আন্দোলন গড়ে তুলেছে।

আজ সোমবার সকালে ঢাবি জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশেষ পরীক্ষা নেওয়ার এ তথ্য জানানো হয়েছে।

গতকাল রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের দাবি পর্যালোচনা, বিশ্ববিদ্যালয়ের কাজের বিকেন্দ্রীকরণ, শিক্ষার্থীদের সেশনজট নিরসন ও সার্বিক শিক্ষা কার্যক্রম নিয়ে ঢাবি উপাচার্যের সঙ্গে বৈঠকে এসব সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের যেকোনো সমস্যা স্ব-স্ব কলেজের অধ্যক্ষদের মাধ্যমে দ্রুততম সময়ে নিষ্পত্তি করা হবে। অধ্যক্ষরা শিক্ষার্থীদের যেকোনো আবেদনের বিষয়ে তথ্য উপাত্ত যাচাই করে ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ডেস্কে (ডেডিকেটেড ডেস্ক) পাঠাবেন। পরীক্ষা/ ভর্তি/ফলাফল/রেজিস্ট্রেশন প্রভৃতি সংক্রান্ত যেকোনো তথ্য শিক্ষার্থীরা স্ব-স্ব কলেজের অধ্যক্ষ/কলেজ অফিস থেকে জানতে পারবেন। এক্ষেত্রে প্রয়োজনে অধ্যক্ষ/কলেজ অফিস বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের ডেডিকেটেড ডেস্কের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডেপুটি রেজিস্ট্রারের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করবেন। কোনো শিক্ষার্থীর তথ্যের জন্য/দরখাস্ত দেওয়ার জন্য সময় ও শ্রম নষ্ট করে বিশ্ববিদ্যালয়ের অফিসে আসতে হবে না।
 
নম্বর স্থগিত ও সর্বোচ্চ দুই বিষয়ে অকৃতকার্য হওয়া শিক্ষার্থীরা শর্তসাপেক্ষে পরবর্তী শ্রেণিতে (প্রিলিমিনারি/মাস্টার্স শেষ পর্ব) ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে সংশ্লিষ্ট শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের আগে পূর্ববর্তী শ্রেণির অকৃতকার্য বিষয়ে উত্তীর্ণ হতে হবে। যেসব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে, তাদেরও বিশেষ বিবেচনায় সংশ্লিষ্ট পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।
     
এছাড়া পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশ, নির্ধারিত সময়ের মধ্যে উত্তরপত্র মূল্যায়ন, একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নসহ নানা কাজে গতি আনতে নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে