untitledএম এম মুজাহিদ উদ্দীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ আজ শুক্রবার সকাল ১০টা থেকে ১১টায় রাজধানীর ১৬টি কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) খ ইউনিটের ২০১৬-২০১৭সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।এতে ২২৪১টি আসনের জন্য ভর্তি ইচ্ছুক আবেদনকারীর সংখ্যা ছিল ৩৪হাজার ৬০৬জন।অর্থ্যাৎ প্রতি আসনের বিপরীতে লড়েছে ১৫জন।

অন্যদিকে বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত রাজধানীর ১৫টি কেন্দ্রে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।এতে ৬৭০টি আসনের জন্য ভর্তি ইচ্ছুক আবেদনকারীর সংখ্যা ছিল   ৩৬হাজার ২২৫জন। অর্থ্যাৎ প্রতি আসনের বিপরীতে লড়েছে ৫৪জন।

পরিসংখ্যান থেকে দেখা যায় অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চেয়ে ১১বছর বয়সি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতা বেশি।ভাষা শহিদ রফিক ভবনের সামনে বি ইউনিট ভর্তি সংক্রান্ত এক বিফ্রিং এ ব্যাপারে জানতে চাইলে   বিডি নীয়ালা নিউজকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড.মিজানুর রহমান বলেন-শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে জবি নতুন হলেও এবার বিসিএস পরীক্ষায় জবি ২য় স্থান
অধিকার করেছে,এছাড়াও চাকরির বাজারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভাবনীয় সাফল্য দেখাচ্ছে বলে শিক্ষার্থী ও অভিভাবকরা জবিকে পছন্দের শীর্ষে রেখেছে।আগামী কয়েক বছরের মধ্যেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিসিএসে ১ম স্থান অর্জন করবে।

বিগত বছরগুলোর তথ্য উপাত্তের মাধ্যমে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করে ৬৯ জন ভর্তিচ্ছু। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বি করে ৩৯ জন ভর্তিচ্ছু।
২০১৪-১৫ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করে ৮২ জন ভর্তিচ্ছু। ওই শিক্ষাবর্ষে ঢাবিতে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বী ছিল ৪৬ জন ভর্তিচ্ছু।
২০১৫-১৬ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বী ছিল ৬৭ জন ভর্তিচ্ছু। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিদ্বন্দ্বী ছিল ৩৯ জন ভর্তিচ্ছু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে