ডেস্ক রিপোর্টঃ ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এর উপ-নির্বাচনের ওপর দেওয়া স্থগিতাদেশ বাতিল করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে নির্বাচন বাতিলের বিষয়ে জারি করা রুলসহ আবেদনকারীদের রিট খারিজ করে দিয়েছেন আদালত। ফলে ডিএনসিসি’র উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে আর কোনও বাধা রইল না বলে জানিয়েছেন আইনজীবীরা। রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী উপস্থিত না থাকায় আজ বুধবার বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও মোহাম্মদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট কাজী মইনুল হোসেন।

পরে তিনি বলেন,  ‘রিটকারীদের আইনজীবীরা আদালতে উপস্থিত না থাকায় তাদের রিট খারিজ করেছেন হাইকোর্ট। এখন এ আদেশের বিরুদ্ধে রিটকারীদের আপিল করার সুযোগ নেই। কিন্তু তারা চাইলে খারিজ আদেশটটি পুনরায় উত্থাপনের আবেদন জানাতে পারবেন। তাই এ নির্বাচন আয়োজনে আপাতত আর কোনও আইনি বাধা থাকলো না।’

এর আগে ২০১৮ সালের ১৬ জানুয়ারি ডিএনসিসি’র নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন নতুন ওয়ার্ড হিসেবে যুক্ত হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। নতুন ওয়ার্ডের সীমানা নির্ধারণ না হওয়ায় তারা এ নির্বাচন স্থগিত চেয়ে রিট করেন।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়। অপর রিটটিতে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিবকে বিবাদী করা হয়।

রিটের শুনানি নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) উপনির্বাচনের ওপর তিন মাসের স্থগিতাদেশের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে ২০১৮ সালের ৯ জানুয়ারি নির্বাচন কমিশনের জারি করা পরিপত্রটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এরপর ডিএনসিসি’র উপনির্বাচন স্থগিত হয়ে যায়।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে