tramp

বিডি নীয়ালা নিউজ(২৫ই এপ্রিল১৬- আন্তর্জাতিক প্রতিবেদনঃ  যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে একজোট হওয়ার ঘোষণা দিয়েছেন দলীয় আরো দুই মনোনয়ন প্রত্যাশী টেড ক্রুজ ও জন কাসিচ।

রিয়েল এস্টেট ব্যবসায়ী ফ্রন্টরানার ট্রাম্প যাতে আগামী জুলাইয়ে অনুষ্ঠেয় কনভেনশনের আগে প্রয়োজনীয় ১,২৩৭ ডেলিগেট না পেতে পারেন তা ঠেকানোর প্রচেষ্টার অংশ হিসেবে কয়েকটি রাজ্যে একে অপরের বিরুদ্ধে না দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

এর ফলে জুলাই কনভেনশন বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং এর মধ্য দিয়ে হোয়াইট হাউসের দৌড়ের ক্ষেত্রে নিজেদের পথকে সুগম করবে বলে তাদের আশাবাদ।

ট্রাম্প অবশ্য ক্রুজ ও কাসিচের প্রচেষ্টাকে তাদের হতাশার বহিঃপ্রকাশ হিসেবে বর্ণনা করেছেন।

খবর সিএনএন’র টেড ক্রুজ ও জন কাসিচের নির্বাচনী শিবির থেকে আলাদা আলাদা বিবৃতি দিয়ে ‘ট্রাম্প ঠেকানোর জোটের’ কথা জানানো হয়।

এখন পর্যন্ত ৩২টি রাজ্যে রিপাবলিকান দলীয় ককাস বা প্রাইমারি অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২০টি রাজ্যে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রাপ্ত মোট ডেলিগেটের সংখ্যা এখন ৮৪৭।

সর্বশেষ নিউইয়র্কে ১৯ এপ্রিল অনুষ্ঠিত প্রাইমারিতেও জয় পান ট্রাম্প। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেক্সাস সিনেটর টেড ক্রুজ ১০টি রাজ্যের ককাস বা প্রাইমারিতে জয় পেয়েছেন।

আর তার প্রাপ্ত মোট ডেলিগেটের সংখ্যা ৫৫৯।  তৃতীয় স্থানে থাকা ওহাইও গভর্নর জন কাসিচের ডেলিগেট প্রাপ্তির সংখ্যা ১৪৮।

তবে টেড ক্রুজ ও কাসিচ উভয়ই নিজেদেরকে দলীয় মনোনয়ন পাওয়ার সবচেয়ে যোগ্য ব্যক্তি হিসেবে দাবি করে আসছেন।

উল্লেখ্য, রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে কারো কমপক্ষে ১,২৩৭ জন ডেলিগেটের সমর্থন পেতে হবে।

এদিকে, এক টুইট বার্তায় ক্রুজ ও কাসিচের জোটকে ‘ষড়যন্ত্র’ আখ্যায়িত করে ডোনাল্ড ট্রাম্প লিখেন, ‘ওয়াও! এইমাত্র ঘোষণা দেয়া হয়েছে যে আমার দলীয় মনোনয়ন পাওয়া ঠেকানোর উদ্দেশ্যে ক্রুজ ও কাসিচ গোপন সমঝোতা করতে যাচ্ছে। এটা স্রেফ তাদের হতাশার বহিঃপ্রকাশ।’ ট্রাম্প আরো বলেন, ‘ক্রুজ ও কাসিচ গাণিতিকভাবে মৃত ও পুরোপুরি হতাশ। তাদের অর্থ দাতারা ও বিশেষ স্বার্থানেষী গোষ্ঠীগুলো তাদের নিয়ে খুশি নয়।’

উল্লেখ্য, চলতি বছরের ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে বারাক ওবামার উত্তরসূরি হিসেবে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে