stethoscope on blue background with space for simple text

ডেস্ক রিপোর্টঃ কাজের প্রয়োজনে হোক বা অন্য নানা কারণে, অনেকের সঙ্গেই হাত মিলিয়ে হ্যান্ডশেক করতে হয় আমাদের। তবে এই হাত মেলানো যে কতোটা ক্ষতি করতে পারে স্বাস্থ্যের সে সম্পর্কে আমাদের কোনও ধারণা নেই। হাতের তালুতে থাকা নানা ধরনের জীবাণু হাত মেলানোর সঙ্গে সঙ্গেই একহাত থেকে অন্য হাতে চালান হয়ে যায়। আর তার ফলেই কোন কোন রোগ বাসা বাঁধতে পারে আমাদের শরীরে তা দেখে নিন

ফ্লুতে আক্রান্ত হতে পারেনঃ আপনি সর্দি-জ্বরে আক্রান্ত ব্যক্তিরা সবসময়ই হাত দিয়ে মুখ কিংবা নাক চেপে ধরেন। সেখানকার জীবাণু সব হাতে চলে আসে। এমন ব্যক্তির সঙ্গে হাত মেলালে নানা ধরনের ফ্লুতে আক্রান্ত হতে পারেন আপনিও।

কাশিঃ সাধারণত হাত দিয়েই আমরা কাশির সময়ে মুখ চেপে ধরি। ফলে এমন সময়ে হাত মেলানো একদম উচিত নয়। নিজের শরীরের নানা জীবাণু অন্যের শরীরে চলে যেতে পারে। এমনকী উল্টোটাও হতে পারে।

ক্ষতিকর ভাইরাসের প্রভাব বাড়তে পারেঃ চিকেনপক্সে আক্রান্ত ব্যক্তিরা পুরোপুরি সুস্থ না হয়ে ওঠা পর্যন্ত কারও সঙ্গে হাত মেলানো বা অন্য কোনও সংসর্গে যাওয়া উচিত নয়। ছোঁয়ায় এই রোগের ভাইরাস অন্য়ের শরীরে চলে যায়।

পেট খারাপঃ অন্যের সঙ্গে হাত মেলানোর পরে যদি আপনি হাত না ধুয়ে খাবার খান তাহলে ডায়রিয়া, বমি ইত্যাদি হওয়া খুব স্বাভাবিক ঘটনা।

পেটে সংক্রমণঃ হাতে হাত মেলালে অন্যের হাতের ক্ষতিকর ব্যাকটেরিয়া আপনার হাতে চলে আসে। সেই হাতে খেলে অন্ত্রে সংক্রমণের সম্ভাবনা অনেক বেড়ে যায়।

পিবিএ/এমআর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে