ডেস্ক রিপোর্টঃ জাপানে শ্রমিক প্রেরণ ও দক্ষ শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরির ক্ষেত্রে বাংলাদেশ একটি উৎস দেশ হিসাবে তালিকাভুক্ত হতে চলেছে। আগামী ২৭ শে আগস্ট উভয় দেশ ‘স্পেশালাইজড দক্ষ কর্মী’ শীর্ষক সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে বলে আশা করা যাচ্ছে ।

এই চুক্তি হলে, উদীয়মান জাপানি শ্রমবাজারের জন্য বাংলাদেশ হবে নবম উৎস দেশ ।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসাবে জাপান ২০২৫ সালের মধ্যে ৩৪৫.০০০ বিদেশী শ্রমিক প্রয়োজন হবে । এর আগে, এটি নেপাল, ফিলিপাইন, ভিয়েতনাম এবং কম্বোডিয়াসহ আটটি দেশকে কর্মশক্তির উৎস দেশ হিসাবে তালিকাভুক্ত করেছিল।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব রওনাক জাহানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল ২৫ ই আগস্ট টোকিও যাবেন স্মারকলিপিটির জন্য।

একবার তালিকাভুক্ত হওয়ার পরে, বাংলাদেশ থেকে ১৪টি খাত এবং ১০০টিরও বেশি সাব-সেক্টর যেমন কেয়ারগিভিং, নির্মাণ এবং অটোমোবাইলের জন্য দক্ষ শ্রমিক পাঠাতে সক্ষম হবে।

জানতে চাইলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক জাপান সফরের পর এই উন্নয়ন হয়েছে।

তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের অংশ হিসাবে বাংলাদেশকে উৎস দেশ হিসাবে তালিকাভুক্ত করার জন্য অনুরোধ করেন।

বিভিন্ন সংস্থা নির্ধারিত শর্তে বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগ করবে। এই ব্যবস্থার অধীনে কেবল দক্ষ শ্রমিকদের জাপানে কর্মসংস্থান হবে।

অভিবাসন বিশেষজ্ঞরা জানান যে, পুরো প্রক্রিয়াটি যথাযথভাবে অনুসরণ করা হলে জাপান বাংলাদেশি শ্রমিকদের জন্য একটি খুব ভাল কাজের গন্তব্য হতে পারে।

এই উন্নয়ন বিষয়ের সাথে যুক্ত একজন জানান, এই সুযোগটি কাজে লাগাতে বাংলাদেশের উচিত হবে কঠোর সাবধানতা অবলম্বন করা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে