121

বিডি নীয়ালা নিউজ(২৬ই ফেব্রুয়ারী১৬)-ঢাকা প্রতিনিধিঃ  জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডে যুক্ত হচ্ছে উন্নত বিশ্বের আরেকটি নিরাপত্তা ব্যবস্থা।

এক্ষেত্রে সকলের স্মার্ট কার্ডে থাকবে ডিজিটাল বা ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট। ফলে কেউ জালিয়াতি করলেও এ কার্ড আর ব্যবহার করতে পারবে না।
বর্তমানে যে স্মার্ট কার্ড ছাপানো হচ্ছে, এতে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট রাখার কোনো পরিকল্পনা ছিল না। তবে সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ বিষয়ে একটি প্রস্তাবনা দিলে তাতে সায় দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সহকারী সচিব একেএম লুৎফর রহমান স্বাক্ষরিত ওই প্রস্তাবনায় বলা হয়েছে, ‘শিগগিরই স্মার্ট কার্ড নাগরিকদের হাতে তুলে দেওয়া হবে, যা যুগান্তকারী ঘটনা। তবে এ পরিচয়পত্রে ডিজিটাল স্বাক্ষর সুবিধা থাকলে নাগরিকদের তথ্যের নিরাপত্তা অধিকতর নিশ্চিত করতে সুবিধা হতো। এটা ছাড়া নাগরিকদের বিভিন্ন ধরনের হয়রানির মুখে পড়তে হতে পারে। তাই স্মার্ট কার্ডে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট রাখাটা জরুরি’।
ইসি সচিব সিরাজুল ইসলামকে পাঠানো ওই চিঠিতে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট স্মার্ট কার্ডে যুক্ত করতে একটি সমঝোতা স্মারককে উপনীত হওয়ার জন্যও বলেছে মন্ত্রণালয়টি। যার অনুলিপি দেওয়া হয়েছে ইসির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিনকেও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে