_91384342_nintchdbpict000269676844-b

ডেস্ক রিপোর্টঃ  সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮১ বছর। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টার পর রাজধানীর গুলশানের বেসরকারি ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।ইউনাইটেড হাসপাতালের জনসংযোগ বিভাগের কর্মকর্তা লিন্ডা মোবাইল ফোনে বাংলানিউজকে বলেন, ‘আমরা বিষয়টি শুনেছি। তবে চিকিৎসকরা এখনও আনুষ্ঠানিকভাবে জানাননি।

গত ১ সেপ্টেম্বর শরীরে জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন সৈয়দ শামসুল হক। এরপর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।বেশ ক’দিন ধরেই ক্যানসারে ভুগছিলেন সৈয়দ শামসুল হক। চার মাস আগে লন্ডনে চিকিৎসা করাতে গিয়ে তার ফুসফুসের ক্যানসার ধরা পড়ে। সেখানে ক্যানসারের চিকিৎসায় তাকে কেমোথেরাপি ও রেডিওথেরাপি দেওয়া হয়। চিকিৎসায় উন্নতি না হাওয়ায় লন্ডনের চিকিৎসকরা সৈয়দ হককে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর পরামর্শ দিলে দেশে ফেরেন এই সব্যসাচী লেখক।

১৯৩৫ সালে কুড়িগ্রামে জন্ম নেওয়া সৈয়দ হক কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। সাহিত্যে অবদানের জন্যে সৈয়দ হককে মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত করা হয়।

 

বি/এন/২৪

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে