garments

 বিডি নীয়ালা নিউজ( ১২ই মার্চ ১৬)-ব্যাবসা ও বাণিজ্য প্রতিবেদন: গত বছরের তুলনায় চলতি ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে তৈরি পোশাক খাতে বৈদেশিক মুদ্রা আয় বেড়েছে।

গত ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে নিটওয়্যার পণ্য রফতানি বেড়েছে ৬ দশমিক ২১ শতাংশ। একইসঙ্গে ওভেন গার্মেন্টস পণ্য রফতানি বেড়েছে ১২ দশমিক ৭৩ শতাংশ।

চলতি মার্চ মাসে প্রকাশিত বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে নিটওয়্যার পণ্য রফতানিতে আয় হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৮ মাসে আয় হয়েছিল ৮১৩ কোটি ৮৩ লাখ মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮৫৫ কোটি ৯৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৮৬৪ কোটি ৩৪ লাখ ১০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৯৮ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রফতানি আয় বেড়েছে ৬ দশমিক ২১ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রফতানিতে আয় হয়েছিল ১ হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৮ মাসে আয় হয়েছিল ৮৪১ কোটি ৩১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১০ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রফতানিতে আয় হয়েছিল ১ হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৮ মাসে আয় হয়েছিল ৮৪১ কোটি ৩১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১০ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৯১০ কোটি ১১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৯৪৮ কোটি ৪২ লাখ ২০ হাজার মার্কিন ডলার;যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ২১ শতাংশ বেশি।

গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রফতানি আয় বেড়েছে ১২ দশমিক ৭৩ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে