ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশের গ্রামীণ সংযোগ সড়ক, সেতু নির্মাণ ও সড়ক মেরামতে ৫২.৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ চার হাজার ৪১০ কোটি টাকা (এক ডলার ৮৪ টাকা)। দুটি আলাদা প্রকল্পে এই টাকা খরচ হবে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে দুই পক্ষের মধ্যে চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মাহমুদা বেগম আর বিশ্বব্যাংকের পক্ষে ঢাকায় নিযুক্ত সংস্থাটির আবাসিক প্রধান চিমিয়াও ফান সই করেন। এ সময় সরকার ও বিশ্বব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইআরডির অতিরিক্ত সচিব মাহমুদা বেগম জানান, ‘দুটি প্রকল্পে ৫২.৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। একটি প্রকল্প হলো অপারেশন ফর সাপোর্টিং রুরাল ব্রিজ প্রগ্রাম প্রকল্প। এটিতে বিশ্বব্যাংক ঋণ দেবে ৪২.৫ কোটি ডলার। অন্য প্রকল্পটি হলো সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইমগ্রুভমেন্ট প্রজেক্ট। এটিতে বিশ্বব্যাংক ঋণ দেবে ১০ কোটি ডলার।’

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, ‘অপারেশন ফর সাপোর্টিং রুরাল ব্রিজ প্রগ্রাম’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে দেশের উপকূলীয় অঞ্চলের ১৯ জেলায় ৮৫ হাজার মিটার গ্রামীণ সেতু মেরামত, ২৯ হাজার মিটার সেতু চওড়া এবং নতুন করে ২০ হাজার মিটার সেতু নির্মাণ করা হবে। এ কর্মসূচিতে ৫৫ লাখ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এ কর্মসূচি বর্তমান সরকারের গ্রামীণ সেতু নির্মাণে একটি চলমান উন্নয়ন কার্যক্রম। দেশের উপকূলীয় ১৯ জেলায় গ্রামীণ সেতু সংযোগ সড়ক ও সড়ক মেরামত করা হবে।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে