আন্তর্জাতিক ডেস্কঃ সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দাতাকে শনাক্ত করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বিশেষ কোন ব্যক্তিকে রক্ষার চেষ্টা না করারও আহ্বান জানান তিনি।

তুরস্ক সফররত সৌদি অ্যাটর্নি জেনারেল শেইখ সৌদ আল মুজেবকে উদ্দেশ্য করে তিনি এ কথা বলেছেন।

ইস্তাম্বুল বিমানবন্দর উদ্বোধনকালে সৌদি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, আপনি প্রধান কৌঁসুলি হিসেবে নির্দেশদাতাকে খুঁজে বের করুন। বিশেষ কোনো ব্যক্তিকে তদন্ত প্রক্রিয়ার বাইরে রাখা যাবে না। অ্যাটর্নি জেনারেল হিসেবে আপনি প্রশ্ন করুন কে ওই ১৫ ব্যক্তিকে তুরস্কে পাঠিয়েছিল। তাহলে আপনি সেই প্রশ্নের উত্তর বের করতে পারবেন।

তিনি বলেন, আমাদেরকে এই বিষয়টির সমাধান করতে হবে। এ ক্ষেত্রে ছলচাতুরীর প্রয়োজন নেই। বিশেষ ব্যক্তিকে রক্ষার লক্ষ্যে নাটক সাজানো হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

সৌদি সরকার-বিরোধী সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডের তদন্তে তুরস্ককে সহযোগিতা করার লক্ষ্যে সৌদি আরবের প্রধান সরকারি কৌঁসুলি আঙ্কারা সফরে রয়েছেন। তবে তিনি কী ধরণের সহযোগিতা দিচ্ছেন তা স্পষ্ট নয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে খ্যাতনামা সাংবাদিক খাশোগিকে হত্যা করে সৌদি ঘাতক টিম। গত বছর যুবরাজ মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের ক্ষমতার কেন্দ্রে আসার পর থেকে রোষানলে পড়েন ৫৯ বছর বয়সী খাশোগি। তিনি দেশ ছেড়ে স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে চলে যান। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট-এ যুবরাজের কর্মকাণ্ডের সমালোচনা করে একের পর এক কলাম লিখেছিলেন খাশোগি। অভিযোগ রয়েছে, যুবরাজের নির্দেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ হত্যা সংঘটিত হয়েছে।

বিশ্বের বিভিন্ন মহল থেকে মরদেহ হস্তান্তরের দাবি উঠেছে। তার স্বজন ও বন্ধুরা বলেছেন, আমরা খাশোগির লাশ চাই। তাকে দাফন করব।

B/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে