ডেস্ক রিপোর্টঃ সম্প্রতি মহাকাশ গবেষণায় উঠে এসেছে, গত কয়েকশ কোটি বছরে নাকি চাঁদের আয়তন প্রায় ১৫০ ফুট কমে গেছে। পৃথিবীর জনসংখ্যা বাড়ছে, কিন্তু কমছে বাসস্থান। মানুষ পৃথিবী ছেড়ে চাঁদের মাটিতে আস্তানা গাড়ার কথা ভাবছে। সেই চাঁদও নাকি ক্রমশই ছোট হচ্ছে।

নাসার স্যাটেলাইট এলআরও-এর পাঠানো ছবি দেখে এই সিদ্ধান্তে পৌঁছেছেন মহাকাশ বিজ্ঞানীরা। মোট ১২ হাজার ছবির ওপর সমীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা। শুধু আয়তনে ছোট হওয়াই নয়, দেখা গিয়েছে, চাঁদের উত্তর মেরুর কাছে লুনার বেসিন মারে ফ্রিগোরিস বেশ খানিকটা সরে গিয়েছে এবং এর গায়ে ফাটলও দেখা দিয়েছে। সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। চাঁদের এই ছোট হয়ে যাওয়ার কারণ সম্পর্কে বিস্তর গবেষণাও হয়েছে।

এই পরিবর্তনের সঙ্গে আঙুর থেকে কিশমিশ হওয়ার প্রক্রিয়ার তুলনা টেনেছেন বিজ্ঞানীরা। তাদের ধারণা, দু’ক্ষেত্রেই একই প্রক্রিয়ায় আয়তনে ছোট হয় চাঁদ ও আঙুর। চাঁদর এই ছোট হয়ে যাওয়ার কথা সম্প্রতি প্রকাশিত হয়েছে নেচার জিওসায়েন্স পত্রিকায়।

গবেষণার শেষে বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর মতো চাঁদে টেকটনিক প্লেট নেই। তাই তাপ বিকিরণের মাধ্যমে চাঁদের টেকটনিক ক্রিয়াকলাপ হয়ে থাকে।এইভাবে ক্রমাগত তাপ বিকিরণের ফলে পৃথিবীর একমাত্র এই উপগ্রহ ক্রমে ছোট হয়ে যাচ্ছে বলে বিজ্ঞানীদের ধারণা।

পিবিএ/আরআই

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে