german_passport

বিডি নীয়ালা নিউজ(৭ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ বিনা ভিসায় কতটি দেশ ভ্রমণ করা যায় এ হিসাবে  বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নির্বাচিত হয়েছে জার্মান পাসপোর্ট।

পকেটে দেশটির একটি পাসপোর্ট থাকলে তা দিয়ে বিনা ভিসায় মোট ১৭৭টি দেশ ভ্রমণ করা যাবে! যুক্তরাজ্যভিত্তিক আবাসন ও নাগরিকত্ব পরিকল্পনা প্রতিষ্ঠান হেনলি ও পার্টনার প্রকাশিত এক র‌্যাঙ্কিংয়ে এ তথ্য উঠে আসে।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে সুইডেনের পাসপোর্ট। সুইডিশ পাসপোর্ট কাছে থাকলে বিনা ভিসায় বিশ্বের ১৭৬টি দেশ ভ্রমণ করা যাবে।

খবরে বলা হয়, গত বছর জার্মানির সঙ্গে প্রথম স্থানে থাকলেও এ বছর তৃতীয় স্থানে নেমে গেছে যুক্তরাজ্য। এ স্থানে জার্মানির সঙ্গে রয়েছে ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি ও স্পেন। এসব দেশের পাসপোর্ট পকেটে থাকলে নির্দ্বিধায় ১৭৫টি দেশ ঘোরা যায়। বিশ্বের ক্ষমতাধর পাসপোর্টের তালিকায় ৪র্থ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে দেশটির সঙ্গে রয়েছে বেলজিয়াম, ডেনমার্ক, নেদারল্যান্ডস। এসব দেশের পাসপোর্ট সঙ্গে থাকলে বিশ্বের ১৭৪টি দেশে বিনা বাধায় প্রবেশ করা যায়। আর ৫ম স্থানে রয়েছে অস্ট্রিয়া, জাপান, সিঙ্গাপুরের পাসপোর্ট। এসব দেশের পাসপোর্ট সঙ্গে নিয়ে কোনও ঝুঁকি ঝামেলা ছাড়াই ১৭৩টি দেশে ঢোকা যায়।

এর পরের ৫টি স্থানে যথাক্রমে রয়েছে- ৬. কানাডা, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া, লুক্সেমবার্গ ৭. গ্রিস, নিউজিল্যান্ড ৮. অস্ট্রেলিয়া, ৯. মাল্টা ও ১০. হাঙ্গেরি, চেক রিপাবলিকান, আইসল্যান্ড। বিশ্বের সবচেয়ে কম ক্ষমতাধর পাসপোর্ট হচ্ছে আফগানিস্তানের। দেশটির পাসপোর্ট পকেটে থাকলে মাত্র ২৫টি দেশ ভ্রমণ করা যায়। #দ্য টেলিগ্রাফ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে