ডেস্ক রিপোর্টঃ ভারত থেকে বেশির ভাগ হিলিতে পেয়াঁজ ও পাথর আমদানি হয়ে থাকে। এবার এই বন্দরে কুরবানি ঈদের আগেই বাড়লো ভারত থেকে আমদানিকৃত পেয়াঁজের দাম। সপ্তাহের ব্যবধানে বন্দরে প্রকারভেদে প্রতিকেজি পেয়াঁজের দাম বেড়েছে ১০ থেকে ১২ টাকা । যে পেয়াঁজ এক সপ্তাহে আগে বন্দরে বিক্রি হতো ১৪ থেকে ১৫ টাকা কেজি দরে আজ সেই পেয়াঁজ বন্দরে বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৭ টাকা দরে।

পেয়াঁজের দাম বাড়ার কারণ হিসেবে হিলি স্থলবন্দরের পেয়াঁজ আমদানি কারক সাইফুল ইসলাম পিবিএকে জানান, ভারত সরকারের প্রণোদনা প্রত্যহার ও সেদেশের বিভিন্ন স্থানের আবওহায়া খারাপ থাকায় পেয়াঁজ তেমন উৎপাদন হয়নি। আর যে কারণে সেই দেশ থেকে আমাদের বেশি দামে পেয়াঁজ কিনতে হচ্ছে আর যে কারণে আমাদের দেশে পেয়াঁজের দাম বেড়েছে। তিনি আরো বলেন,ভারতের আবওহায়া যদি এরকম থাকে তাহলে ঈদের আগে দেশের বাজারে আমদানিকৃত পেয়াঁজের দাম কমার আর সম্ভাবনা নেই।

হিলিতে পেয়াঁজ কিনতে আসা পাইকার আব্দুল জব্বার জানান,আমি বন্দরে প্রতিনিয়িত পেয়াঁজ কিনতে আসি তবে আজ বন্দরে পেয়াঁজের দাম হঠাৎ করে বেড়ে যাওয়ায় পেয়াঁজ কিনতে আমাদের অনেকটাই সমস্যার মধ্যে পড়তে হচ্ছে কারন আমাদের মোকামে পেয়াঁজের দাম বাড়েনি আগের দামে পেয়াঁজ বিক্রি হচ্ছে।

হিলি কাষ্টমসের তথ্যমতে চলতি সপ্তাহের ৫ কর্ম দিবসে বন্দর দিয়ে ভারত থেকে ৮৭ ট্রাকে ২ হাজার ১শ মেট্রিক টন পেয়াজঁ আমদানি হয়েছে।

পিবিএ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে