আন্তর্জাতিক ডেস্কঃ জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত ও পাকিস্তানে। এরই মধ্যে সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করেছে দুই দেশ। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই জঙ্গি হামলার কড়া জবাব দেওয়ার ঘোষণা দিয়েছেন। শুক্রবার এক অনুষ্ঠানে মোদি বলেন, “পুলওয়ামা জঙ্গি হামলার কঠোর জবাব দেবে ভারত। এজন্য সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে।”শুধু তা-ই নয়, পাকিস্তানকে কূটনৈতিকভাবে একঘরে করারও সিদ্ধান্ত নিয়েছে ভারতের মন্ত্রিসভা।

সেই সঙ্গে দেশটির সর্বাধিক অনুকূল রাষ্ট্রের মর্যাদাও (Most Favoured Nation status) প্রত্যহারের ঘোষণা দিয়েছে ভারত।

Most Favoured Nation status (MFN) হচ্ছে এমন একটি মর্যাদা, যা বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সদস্য রাষ্ট্রগুলোর ক্ষেত্রে প্রযোজ্য। এর অর্থ হচ্ছে এই মর্যাদাপ্রাপ্ত দেশগুলো সবাই সমমর্যাদার এবং বৈষম্যহীন হিসেবে বিবেচিত হবে। বাণিজ্যিক ক্ষেত্রে এই তালিকাভুক্ত প্রত্যেকটি দেশ মর্যাদাপ্রাপ্ত অন্য দেশগুলোকে ‘সবচেয়ে অনুকূল’ রাষ্ট্র হিসেবে বিবেচনা করবে।

কিন্তু এখন থেকে ভারত এ বিষয়ে পাকিস্তানের বিপক্ষে অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছে।

এদিকে কাশ্মীরে এই হামলার ঘটনায় সম্পৃক্ততার যেকোনো সম্ভাবনা উড়িয়ে দিয়েছে পাকিস্তান।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল এক টুইট বার্তায় বলেছেন, কাশ্মীরে হামলার ঘটনা অবশ্যই গভীর উদ্বেগের বিষয়। আমরা সব সময় এই উপত্যকায় এই ধরনের হামলার নিন্দা জানাই। একই সঙ্গে কোনো তদন্ত ছাড়াই ভারত কর্তৃপক্ষ ও দেশটির গণমাধ্যম এই হামলার সঙ্গে পাকিস্তানকে সম্পৃক্ত করার যে অপপ্রয়াস চালাচ্ছে তা প্রত্যাখ্যান করছি।

এরই মধ্যে কাশ্মীরে হামলার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ভারতীয় জওয়ানদের এই আত্মত্যাগ বৃথা যাবে না। নিহতেদের পরিবারের সঙ্গে দেশের সবাই আছেন বলেও জানান তিনি।

নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিনসহ আরো অনেক দেশের দায়িত্বশীলরা।

জানা যায়, পুলিশ জানায়, পুলওয়ামা জেলার শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের ওপর দিয়ে জম্মু থেকে শ্রীনগরে যাচ্ছিল সিআরপিএফ’ এর গাড়িবহর। পথে গোরিপোরার কাছে একটি বাসে ধাক্কা মারে বিস্ফোরকভর্তি একটি গাড়ি।

বাসটিতে ৪৪ জন জওয়ান ছিলেন বলে বিবিসি’কে জানিয়েছেন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা। রিপোর্ট লেখা পর্যন্ত ৪২ জন নিহতের খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

B/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে