মাহমুদুল্লাহ রিয়াদ, ময়মনসিংহ জেলা প্রতিনিধি: বর্তমান শিক্ষা ব্যবস্থাকে আরো গতিশীল ও কর্মমুখী করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার বেকার ও দারিদ্র মুক্ত দেশ গড়া।

তারই লক্ষ্যে সারাদেশের পলিটেকনিক ইনস্টিটিউট গুলোতে দক্ষতা ও কর্মমুখী শিক্ষার ব্যবস্থা করা হয়েছে।

সারাদেশের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন পলিটেকনিকে পড়তে আসা শিক্ষার্থীদের জন্য পলিটেকনিক ও করিগরি শিক্ষা বিষয়ক সকল তথ্য যাতে অতি সহজে পায় তার জন্য ময়মনসিংহ শহরের পলিটেকনিক ইনস্টিটিউট এর সিভিল ডিপার্টমেন্টের ছাত্র মোঃ জাহিদ হাসান পলিটেকনিক জার্নি নামে একটি পাবলিক গ্রুপ সৃষ্টি করেছেন। যার মাধ্যমে সকলেই পাচ্ছে সেবা।

জাহিদ হাসান জানান ২০২১ সালের ০১ লা জানুয়ারি গ্রুপটি খুলি, যাতে সকল শিক্ষার্থীরা সকল তথ্য দ্রুত পেয়ে যায়। তিনি আরো বলেন বর্তমান বিশ্বের সঙ্গে এক সাথে এগিয়ে চলতে কারগরি শিক্ষার বিকল্প নেই তার বড় উদাহরণ চীন। যারা কারিগরি শিক্ষা কে গুরুত্ব দিয়েছে যার ফলে প্রযুক্তি ও অর্থনৈতিক সকল দিক দিয়েই এগিয়ে যাচ্ছে বিশ্বে। তাই মানসম্মত ও দক্ষতা বৃত্তিক কারিগরি শিক্ষার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।

বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা জানায় কারিগরি শিক্ষার প্রসারে জাহিদ ভাইয়ের ” পলিটেকনিক জার্নি’ গ্রুপটি ব্যাপক ভূমিকা রাখছে এর মাধ্যমে আমারা পলিটেকনিকের নোটিশ,পরীক্ষার রুটিন,বিভিন্ন বিষয়ে আরো গুরুত্বপূর্ণ তথ্য পাচ্ছি।

ছাত্র ছাত্রীরা আরো জানান জাহিদ ভাই অতি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিনামূল্যে অনলাইনে ক্লাস নিয়ে থাকেন যার ফলে তারা আরো বেশি উপকৃত হচ্ছে।

গ্রুপের প্রতিষ্ঠাতা জাহিদ হাসান জানান তিনি যখন যশোর পলিটেকনিকে ছিলেন তখন তার আরো কিছু বন্ধু হেল্প করে গ্রুপটি কে এগিয়ে নিতে তাদের মাঝে আব্দুল আলিম, মুন্না, সাকিব, সোয়েব আরো অনেকেই আছে নাম না জানা।

কারিগরি শিক্ষা কে সমাজের সকলের কাছে পৌঁছে দিতে এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা উপলব্ধি করাতে ভবিষ্যতে আরো বিভিন্ন পরিকল্পনা গ্রহণের কথা জানান তিনি, পাশাপাশি গ্রুপের সার্বিক কাজ আরো এগিয়ে নিতে সকলের সহোযোগিতা ও দোয়া চান তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে