APLE

বিডি নীয়ালা নিউজ(৩০ আগস্ট ২০১৬ইং)- বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ আয়ারল্যান্ডে কয়েকশ’ কোটি ইউরো বকেয়া কর জরিমানা হিসেবে একবারে পরিশোধ করতে হতে পারে টেক জায়ান্ট অ্যাপলকে।

মঙ্গলবার অ্যাপলের আইরিশ কর বিষয়ে তিন বছরের অনুসন্ধানের ওপর চূড়ান্ত রায় দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

এর আগেই অবশ্য ইইউ আয়ারল্যান্ডে এই প্রযুক্তি নির্মাতা কোম্পানির কর পরিশোধ বিষয়ক কার্যাবলিকে বেআইনি হিসেবে চিহ্নিত করেছিল।

ফাইনান্সিয়াল টাইমস জানিয়েছে, রায় অ্যাপলের বিরুদ্ধে গেলে তাদেরকে কয়েকশ’ কোটি ইউরো পরিমাণ অর্থের বকেয়া বিল শোধ করতে হবে; যা হবে এখন পর্যন্ত ইউরোপের সবচেয়ে বড় কর জরিমানা।

ইইউ’র আইন অনুসারে, কোনো দেশের জাতীয় কর কর্তৃপক্ষ শুধু নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানকে কর বিষয়ক সুবিধা দিলে তা বেআইনি রাষ্ট্রীয় সহযোগিতা হিসেবে গণ্য হবে।

অথচ ১৯৯১ এবং ২০০৭ সালে আইরিশ সরকারের জারি করা আইনে আয়ারল্যান্ডে অ্যাপল তার প্রদেয় কর কমিয়ে আনার সুযোগ পায়। আর সেই সুযোগের সদ্ব্যবহার করে অ্যাপল তার প্রতিষ্ঠানের জটিল গঠনতন্ত্র কাজে লাগিয়ে আয়ারল্যান্ড হয়ে তার আন্তর্জাতিক বাণিজ্য চালিয়ে আসছে।

অ্যাপল এবং আইরিশ সরকার এই আসন্ন রায়ের বিরুদ্ধে আপিল করতে পারেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অ্যাপলকে কী পরিমাণ অর্থ জরিমানা দিতে হবে তার একটি আনুমানিক হিসেব মঙ্গলবার ইইউ কম্পিটিশন কমিশনার মার্গরেথ ভেস্তেগারের জানানোর কথা। তবে আইরিশ সরকারই হিসেব করে নিশ্চিত অঙ্কটা জানাতে পারবে।

 

 

cha/I

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে