phpThumb_generated_thumbnail

বিডি নীয়ালা নিউজ(২জানুয়ারি১৬)- অনলাইন প্রতিবেদন: আগামী ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনের দুই বছর পূর্তি। এই ৫ জানুয়ারিকে ঘিরে গতবারের মত এবারো  বিএনপি বিভিন্ন কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নিলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ এখন পর্যন্ত কোনো কর্মসূচি পালনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি।

বিএনপি বলেছে, তারা কোনো সংঘাতে যেতে চায় না। ফলে ৫ জানুয়ারি ঘিরে পরপর দুই বছর সারা দেশে যে উত্তেজনা সৃষ্টি হয়েছিল, সেই অবস্থা এবার সৃষ্টি না করার।
২০১৪ ও ২০১৫ পরপর দুই বছর ৫ জানুয়ারিকে কেন্দ্র করে দেশে সহিংস পরিবেশের সৃষ্টি হয়। এই দিনটি ঘিরে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি নিজ নিজ অবস্থানে অনড় থেকে পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল।
‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে ৫ জানুয়ারি ঢাকায় সমাবেশ করতে চায় বিএনপি। বিএনপির সহদপ্তর সম্পাদক শামীমুর রহমান বলেন,সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়ে বিএনপি ডিএমপিতে আবেদন করেছে। অবশ্য পুলিশ এখনো অনুমতি দেয়নি। কিছু জানায়ওনি। বিএনপির একজন নেতা  বলেন, ‘অতীতে দেখা গেছে, একেবারে শেষ সময়ে সমাবেশের অনুমতি দেওয়া হয়। তা ছাড়া যতটুকু জেনেছি, ওই দিন আওয়ামী লীগেরও কোনো কর্মসূচি নেই। তাই আমরা আশা করছি পুলিশ অনুমতি দেবে।’
বিএনপির সমাবেশের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।
ঢাকা মহানগর পুলিশের একজন যুগ্ম কমিশনার বলেছেন,তাঁরা বিএনপির আবেদনটি পেয়েছেন। এটি যাচাই-বাছাই করা হচ্ছে। গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হচ্ছে। কর্মসূচি ঘিরে বিএনপি যদি কোনো ধরনের নাশকতা করার পরিকল্পনা না করে, তবে পুলিশের অনুমতি দেওয়ার ব্যাপারে কোনো বাধা নেই। ওই কর্মকর্তা বলেন, বিগত বছর আওয়ামী লীগ ও বিএনপি একই দিনে পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়ায় দুই দলকেই কর্মসূচি করতে দেওয়া হয়নি। তিনি বলেন, সমাবেশের অনুমতি দেওয়া হবে কি না, সেটি জানতে বিএনপিকে ৩-৪ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে।
আওয়ামী লীগ ওই দিন কোনো কর্মসূচি দেবে কি না, সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আজ-কালের মধ্যে সিদ্ধান্ত হতে পারে। তবে ১২ জানুয়ারি সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে দলটি কর্মসূচি পালন করবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ৫ জানুয়ারি নির্বাচনের দুই বছর পূর্তি উপলক্ষে আওয়ামী লীগের বা ১৪ দলের কোনো কর্মসূচি এখন পর্যন্ত নেই। দিবসটি নিয়ে কোনো কর্মসূচি দেওয়া হবে কি না, তা তাঁর জানা নেই। আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক বলেন, আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগ কোনো কর্মসূচি নেবে না। তবে ওই দিন বিএনপি-জামায়াত কর্মসূচি পালনের নামে সহিংসতা করার চেষ্টা করলে তা মোকাবিলার জন্য তাঁদের প্রস্তুতি থাকবে।
আওয়ামী লীগের কর্মসূচি না থাকলেও দলটির ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৫ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় রক্তদান কর্মসূচি আছে। এ ছাড়া ৪ জানুয়ারি প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ঢাকায় শোভাযাত্রা করার কর্মসূচি আছে ছাত্রসংগঠনটির।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে