বহুল প্রতীক্ষিত ঢাকা-ওয়াশিংটনের অংশীদারি সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল রোববার (২০ মার্চ)। দুই পক্ষের এই বৈঠকে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ওপর যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি প্রাধান্য দেবে বাংলাদেশ।তবে প্রাথমিকভাবে এ বিষয়টি এজেন্ডায় ছিল না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (২০ মার্চ) বিকেলে রাজধানীর ধানমন্ডির গ্যালারি চিত্রে একটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধন শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

আব্দুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্র আমাদের বন্ধু দেশ। আমরা আশা করেছিলাম, যদি এ ধরনের কোনো নিষেধাজ্ঞার কথা তারা চিন্তা করে তবে তা নিয়ে আলোচনা করবে। তারা অবশ্য হরহামেশাই বিভিন্ন দেশে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। আমাদের বিভিন্ন ধরনের ফোরাম আছে। এগুলো আমাদের জানালে আমরা অ্যাকশন নিতে পারতাম এবং নিয়েছিও। কিন্তু তারা না জানিয়ে এ নিষেধাজ্ঞা দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপে আমরা এই ইস্যুটা তুলে ধরবো। যদিও এটা এজেন্ডায় ছিল না। কিন্তু আমরা বলেছি- এটি আমাদের একটি গুরুত্বপূর্ণ ইস্যু, তাই এটা নিয়ে আলোচনা করতে হবে। আশা করছি এই আলোচনা থেকে আমাদের সম্পর্ক আরো ফলপ্রসূ হবে।

এ সময় রোহিঙ্গাদের প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সবশেষ ৭০০ জন রোহিঙ্গাকে নেওয়ার জন্য তালিকা দিয়েছে। তারা যে তালিকা দিয়েছে তাতে পরিবারের মধ্যে দ্বন্দ্ব বাধে। ছেলেকে নিলে বাবার নাম নেই তালিকায়, আবার বাবাকে নিলে ছেলের নাম নেই তালিকায়। রোহিঙ্গারা এভাবে ফিরতে চাইছেন না। তবুও আমরা বিষয়টি নিয়ে কথা বলছি। আশা করি সমাধান আসবে।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে