জি, এম স্বপ্না, সিরাজগঞ্জ: জনপ্রতিনিধিদের সুদৃষ্টি না পড়লেও অবশেষে এলাকার যুব সমাজ নিজ উদ্যোগে রাস্তা সংস্কারের উদ্যোগ নিয়েছেন। উল্লাপাড়া উপজেলার বেতবাড়ি গ্রামের একদল যুবক স্বেচ্ছাশ্রমে রাস্তা মেরামতের উদ্যোগ গ্রহন করেন। কলেজ ছাত্র আব্দুল আলীমের নেতৃত্বে যুবকেরা আজ শুক্রবার (১ জুলাই) সকালে স্ব-উদ্যোগে বেহাল রাস্তা সংস্কার কাজে টুপরি কোদাল ধরেন। পঞ্চক্রোশী ইউনিয়নের বেতকান্দি-বেতবাড়ি সড়কের বেতবাড়ি গ্রামের ভেতরের প্রায় ১ কিলোমিটার অংশ খানাখন্দ ও পানি কাদায় পূর্ণ থাকায় রাস্তাটি অনেকদিন ধরেই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল।

বিশেষতঃ এই রাস্তায় শিশু শিক্ষার্থীরা যাতায়াত করতে প্রায় দিনই পড়ে গিয়ে স্কুল পোশাক ও বই খাতা নষ্ট করে বাড়ি ফিরে যায়। বর্ষা মৌসুমে রাস্তাটির উল্লেখিত অংশ আরও লাজুক হয়ে পড়ে।

বেতবাড়ি গ্রামের যুবক খলিল মিয়া, আব্দুর রহিম, দুলাল প্রামাণিক, মোশারফ হোসেন, গোলাম হোসেন ও নাসিম উদ্দিন জানান, পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদের বেতকান্দি-বেতবাড়ি রাস্তা দিয়ে বেতবাড়ি গ্রামসহ পার্শ্ববর্তী বেতকান্দি, রামকান্তপুর গ্রামের মানুষ প্রতিদিন পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদ, উল্লাপাড়া উপজেলা সদর, সলপ রেলওয়ে ষ্টেশন, উল্লাপাড়া সাব রেজিষ্ট্রি অফিস ও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে থাকে। ২ কিলোমিটার লম্বা রাস্তার বেতবাড়ি গ্রামের ভেতরের প্রায় ১ কিলোমিটার অংশ প্রায় ৩ বছর ধরে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তারা রাস্তাটি সংস্কারের জন্য একাধিকবার জনপ্রতিনিধিদের কাছে আবেদন জানিয়েছেন। এমনকি স্থানীয় মেম্বরের কাছেও রাস্তা সংস্কারের দাবী জানিয়েছেন। কিন্তু জন প্রতিনিধিরা জনগনের কথায় মুল্যায়ন না করে তাদের আবেদন আমলে নেয়নি। ফলে মানুষের চলাচলের দুর্ভোগ নিরসনের জন্য গ্রামের কলেজ ছাত্র আব্দুল আলীমের নেতৃত্বে তারা ২০/২৫ জন যুবক মিলে নিজেরাই স্বেচ্ছাশ্রমে রাস্তা সংস্কারের কাজে নেমেছেন। তিনটি ভাগে ভাগ হয়ে যুবকেরা সংস্কার কাজ করছেন। একটি অংশ পার্শ্ববর্তী নদীর পাড় থেকে বালু ও মাটি নিয়ে আসছেন। দলের অপর দুটি অংশ দুই পাশ থেকে টুপড়ি, কোদাল নিয়ে রাস্তা সংস্কার কাজ করছেন। ১/২ দিন কাজ করলে রাস্তাটি আপাতত চলাচলের উপযোগী হবে বলে তারা মনে করেন।

এ ব্যাপারে সংস্কার কাজের নেতৃত্বে থাকা আব্দুল আলীম জানান, তিনি স্বেচ্ছায় রাস্তা সংস্কারের প্রস্তাব দিলে গ্রামের ছাত্র ও যুব সমাজ আন্তরিক ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তাই আজ শুক্রবার থেকে আমরা সংস্কার কাজে নেমেছি। আশা করছি, রাস্তাটিতে মানুষের চলাচলের দুর্ভোগ কিছুটা হলেও আপাততঃ ঘোচানো যাবে। তবে যুব সমাজ এ বিষয়ে পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সুদৃষ্টি কামনা করেন।

এ বিষয়ে পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজের সঙ্গে কথা বললে তিনি বেতবাড়ি গ্রামের যুবকদের মহতি উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এর আগে রাস্তাটি সংস্কার করা হয়েছিল কিন্তু রাস্তার এক পাশে খাল থাকায় বর্ষা বৃষ্টিতে মাটি ধুয়ে মুছে গেছে। রাস্তাটি পাইলিং করে পাকা না করা হলে জন দুর্ভোগ দূর করা যাবে না। চলতি অর্থ বছরে তিনি ওই রাস্তাটি পাকা করার উদ্যোগ নেবেন বলে আশ্বস্থ করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে