ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশে জুলাই মাস থেকে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট সুবিধা চালু হচ্ছে। তবে ই-পাসপোর্ট নিয়ে সাধারণ মানুষের সাতটি বিষয় জানা জরুরি।

ই-পাসপোর্ট নিয়ে কাজ করা সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ই-পাসপোর্টের বিষয়ে সকল প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। যেকোনো সময়ে এ বিষয়ে ঘোষণা আসবে।

তবে ই-পাসপোর্ট কি? বা পাসপোর্টের সঙ্গে সাধারণ পাসপোর্টের পাসপোর্টের কী? আসুন জেনে নেই ই-পাসপোর্ট সম্পর্কে গুরুত্বপূর্ণ ৭ তথ্য।

ই-পাসপোর্ট কী?

এমআরপি পাসপোর্টের মতো ই-পাসপোর্টের বইও একই রকমের থাকবে। প্রথমে যে তথ্য সংবলিত দুইটি পাতা থাকবে ই-পাসপোর্টের মতো।

বরং পালিমানের তৈরি একটি কার্ড ও অ্যান্টেনা থাকবে। সেই কার্ডের ভেতরে চিপ থাকবে, যেখানে পাসপোর্ট বাহকের সব তথ্য সংরক্ষিত থাকবে।

ডাটাবেজে তিন ধরণের ছবি, ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশ।

ফলে কর্তৃপক্ষ ভ্রমণকারীর সম্পর্কে সব তথ্য জানতে পারবেন।

পাসপোর্ট অধিদফতরের ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সাইদুর রহমান বলেন, অত্যন্ত নিরাপত্তা সংবলিত একটি ব্যবস্থা হচ্ছে ই- পাসপোর্ট। বিশ্বের বেশিরভাগ দেশ এখন ই-পাসপোর্ট ব্যবহার করছে। তাই সেই তালিকায় যুক্ত হতে চাচ্ছি।

এমআরপি আর ই-পাসপোর্টের পার্থক্য

এমআরপি আর ই-পাসপোর্টের পার্থক্য অনেকটা চেকবই আর এটিএম কার্ডের মতো।

এমআরপি পাসপোর্টে ইমিগ্রেশন কর্মকর্তারা তথ্য যাচাই বাছাই করে পাসপোর্টে সিল দিয়ে থাকেন।

অন্যদিকে ই-পাসপোর্টধারী যন্ত্রের মাধ্যমে নিজে থেকেই ইমিগ্রেশন সম্পন্ন করতে পারেন। তবে পরবর্তী ধাপে ইমিগ্রেশন কর্মকর্তারাই পাসপোর্টে আগমণ অথবা বর্হিগমন সিল দেবেন।

ই-পাসপোর্টের সুবিধা কী?

খুব দ্রুত ও সহজে ভ্রমণকারীরা যাতায়াত করতে পারবেন। ই-গেট ব্যবহার করে তারা যাতায়াত করবেন। ফলে বিভিন্ন বিমানবন্দরে তাদের ভিসা চেকিংয়ের জন্য লাইনে দাঁড়াতে হবে না। এর মাধ্যমে দ্রুত তাদের ইমিগ্রেশন হয়ে যাবে।

তবে যখন একজন ভ্রমণকারী ই-পাসপোর্ট ব্যবহার করে যাতায়াত করবেন, সঙ্গে সঙ্গে সেটি কেন্দ্রীয় তথ্যাগারের (পাবলিক কি ডাইরেক্টরি-পিকেডি) সঙ্গে যোগাযোগ করে তার সম্পর্কে তথ্য জানতে পারবে।

ই-গেটের নির্দিষ্ট স্থানে পাসপোর্ট রেখে দাঁড়ালে ক্যামেরা ছবি তুলে নেবে। থাকবে ফিঙ্গার প্রিন্ট যাচাইয়ের ব্যবস্থাও। সব ঠিক থাকলে তিনি ইমিগ্রেশন পেরিয়ে যেতে পারবেন। তবে কারো বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলে, সেটিও সঙ্গে সঙ্গে জানা যাবে।

কতদিন মেয়াদ হবে?

বয়স ভেদে পাসপোর্টের এই মেয়াদ নির্ধারণ করা হবে। তবে পাঁচ ও দশ বছর মেয়াদি ততে পারে।

ফি কত হবে?

ই-পাসপোর্টের ফি কত হবে সে বিষয়ে সরকারি কর্মকর্তারা কোনো তথ্য জানাতে রাজি হননি। তবে এ পাসপোর্টের ক্ষেত্রে ফি কিছুটা বেশি হতে পারে।

ই-পাসপোর্টেও কী ভিসা নিতে হবে?

প্রচলিত ব্যবস্থার মতো ই-পাসপোর্টের ক্ষেত্রে ভিসার বিষয়টি একই থাকবে।

এমআরপি পাসপোর্ট কী বাতিল হয়ে যাবে?

কর্মকর্তারা বলছেন, আপাতত ই-পাসপোর্টের পাশাপাশি প্রচলিত এমআরপি পাসপোর্ট ব্যবস্থাটিও বহাল থাকবে।

পিবিএ/জেডআই

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে