ডেস্ক রিপোর্টঃ ইরাক বিশ্বের প্রাচীনতম সভ্যতা মেসোপটেমিয়ার জন্য সারা বিশ্বের বুকে গৌরবে মহীয়ান। সেই ইরাকের মসুল বাঁধের পাশে শুকিয়ে যাওয়া নদীর নিচ থেকে জেগে উঠেছে প্রায় সাড়ে তিন হাজার বছরের পুরনো রহস্যে ঘেরা সাম্রাজ্য।

জানা যায়, মোসুল বাঁধের জল স্তর অনেকটাই নেমে যাওয়ার কারণে নদীর মাঝে আর্কিওলজিস্টরা এমন এক সাম্রাজ্যের সন্ধান পেয়েছেন। এই সাম্রাজ্য সিরিয়া এবং মেসোপটেমিয়ায় প্রভুত্ব করেছে বলে জানা গেছে। এ খবর দিয়েছে কলকাতা২৪।

ইরাক মূলত মরুময় দেশ, কিন্তু দজলা ও ফোরাতের মধ্যবর্তী অববাহিকার ভূমি উর্বর। নদীগুলি প্রতিবছর প্রায় ৬ কোটি ঘনমিটার পলি বদ্বীপে বয়ে নিয়ে আসে। জানা গেছে, ইরাকে টাইগ্রিস নদীতে তৈরি মোসুল বাঁধ দেশটির সবচেয়ে বড় বাঁধ যা সাদ্দাম বাঁধ নামেও পরিচিত। এর অবস্থাই বর্তমানে বেহাল দশা। এখানেই ৩ হাজার ৪০০ বছরের পুরনো এক মহলের খোঁজ মিলেছে।

জার্মানির টিউবিঙ্গন ইউনিভার্সিটির দাবি, এই মহলের সম্পর্ক রহস্যে ঘেরা মিতানি সাম্রাজ্যের সঙ্গে রয়েছে। এখনও পর্যন্ত মিতানি সাম্রাজ্য সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি৷ যেমন জানা যায়নি এর রাজধানী সম্পর্কে৷

ধারণা করা হচ্ছে, নদীর নিচ থেকে বেরিয়ে আসা এই মহল থেকে অনেক রহস্যের উন্মোচন হবে, যার থেকে জানা যাবে মিতানি সাম্রাজ্য সম্পর্কে আরও কিছু। গত বছর আর্কিওলজিস্টরা টাইগ্রিস নদীর ধারে বেশ কিছু ধ্বংসাবশেষ পেয়েছিলেন যেখানে মিতানি সাম্রাজ্যের অনেক ছোট-বড় চিহ্ন জড়িয়ে ছিল।

লাল এবং নীল রঙের দেয়ালের ধ্বংসাবশেষও পাওয়া গেছে। মনে করা হচ্ছে এই ধ্বংসাবশেষ নতুন কোনো রহস্যের দরজা খুলে দেবে।

পিবিএ/বাখ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে