2016-09-29_22_34079

ডেস্ক রিপোর্টঃ প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসের মাধ্যমে জীবনহানি ও ক্ষয়ক্ষতি কমাতে সরকার ঢাকা ও রংপুরে আধুনিক রাডার ব্যবস্থা স্থাপনের প্রকল্প কাজ শুরু করেছে।
নতুন এই রাডার ব্যবস্থা স্থাপনের মাধ্যমে কালবৈশাখী, টর্নেডো, সাইক্লোনসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দৃশ্যত আরো বেশি সমন্বিত বিশ্লেষন করা সম্ভব হবে বলে আবহাওয়া বিভাগ থেকে জানানো হয়।
প্রকল্পের আওতায় ঢাকা ও রংপুরে পুরানো রাডার ব্যবস্থার পরিবর্তে আধুনিক রাডার ব্যবস্থা স্থাপন করা হবে। নতুন রাডার ব্যবস্থা স্থাপনের মাধ্যমে আবহাওয়া অধিদপ্তর বর্তমানে কার্যরত অপর তিনটি রাডার কক্সবাজার, খেপুপাড়া এবং মৌলভীবাজারের সঙ্গে আন্তঃযোগাযোগ স্থাপন করে একই প্লাটফর্মে নিয়ে আসবে।
আবহাওয়া বিভাগ জানায়, ১৫ বছর আগে স্থাপিত হওয়ায় রংপুরের রাডার ব্যবস্থার কার্যকারিতার কার্যকারিতা দুর্বল হয়ে যায়। এখন এটি প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়েছে এবং ঢাকায় অসংখ্য বহুতল ভবনের কারণে ঢাকা পাঠানো টেলিকমিউনিকেশন বাধাগ্রস্ত হচ্ছে। এ ছাড়া, বিশ্ব বাজারে রাডারগুলোর খুচরা যন্ত্রাংশ এখন আর পাওয়া না যাওয়ায় নতুন রাডার স্থাপনের এখন আর কোনো বিকল্প নেই বলে তিনি জানান।
আবহাওয়া অধিদপ্তর আগামী ২০১৯ সালের জুনের মধ্যে প্রকল্প বাস্ত বায়নে কাজ করে যাচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ২০৮ কোটি টাকা এবং জাতীয় অর্থনীতিক কাউন্সিল (একনেক)-এর এক্সিকিউটিভ কমিটি প্রকল্প অনুমোদন করেছে।
প্রকল্পে সরকার নিজস্ব তহবিল থেকে ২২ কোটি ৫৭ লাখ টাকা যোগান দেবে এবং জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা) ১৮৬ কোটি টাকা দেবে।
বাংলাদেশ থেকে এ প্রকল্পে অর্থায়নের জন্য জাপানকে প্রস্তাব করা হলে জাপান সম্মতি জানায়। এরপর দুই দেশ ২৪ জুন, ২০১৫ সালে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে।
প্রতিবছর ঘন ঘন সাইক্লোন, ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, ভারী বর্ষণ, খরা, টর্নেডো, কালবৈশাখীসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে অনেক জীবন হানির সঙ্গে সঙ্গে জানমালেরও অনেক ক্ষতি হওয়ায় বাংলাদেশে আধুনিক আবহাওয়া পূর্বাভাস ব্যবস্থা স্থাপন করা অত্যাবশ্যকীয় হয়ে দাড়িয়েছে বলে কর্মকর্তারা জানান।

 

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে