ডেস্ক রিপোর্টঃ আজ রবিবার উপজেলা পরিষদের পঞ্চম সাধারণ নির্বাচনের চতুর্থ ধাপের ভোট। এ ধাপে ২২ জেলার ১২২টি উপজেলায় ভোট হওয়ার কথা থাকলে ১৫টি উপজেলায় প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে ছয়টি জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

আগের তিন ধাপের মত আজকের চতুর্থ ধাপের নির্বাচন হচ্ছে একতরফা।অর্থাৎ ভোট হচ্ছে আ.লীগ বনাম আ.লীগ (বিদ্রোহী) প্রাথীর মধ্যে।তবে ১৫টি উপজেলায় বিদ্রোহী প্রার্থীও পাওয়া যায়নি।তাই নির্বাচন কমিশন এ ধাপে ১২২টি উপজেলার নির্বাচনী তফসিল ঘোষণা করলেও ১৫টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান—এ তিন পদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে। ফলে ওই ১৫টি উপজেলায় ভোটাররা ভোট দেওয়ার সুযোগ পাচ্ছে না। এ ছাড়া আদালতের আদেশ প্রতিপালনের জন্য চারটি ও অবৈধ প্রভাব বিস্তারের অভিযোগে দুটি উপজেলার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। আর তৃতীয় ধাপ থেকে স্থানান্তর করা ছয়টি উপজেলা এ ধাপে যোগ হয়েছে। সব মিলিয়ে ভোট হতে যাচ্ছে ১০৭ উপজেলায়।আবার এই ১০৭টি উপজেলার মধ্যেও ২৪টিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি বা বিদ্রোহী প্রার্থী না থাকায় ভোট হচ্ছে না।এখানেও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৪ জন চেয়ারম্যান, ৭জন ভাইস চেয়ারম্যান এবং ১২জন নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়ে গেছেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্য অনুসারে এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৮৮ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৯, ভাইস চেয়ারম্যান পদে ২২ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২৭ জন।

এদিকে আচরণবিধি লঙ্ঘন করে উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে এ ধাপে ও ক্ষমতাসীন দলের তিনজন সংসদ সদস্যকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল শনিবার ইসি সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত ইসির এই নির্দেশনা তাঁদের কাছে পাঠানো হয়েছে। গতকাল শনিবারের মধ্যে যে তিন সংসদ সদস্যকে এলাকা ছাড়তে বলা হয়েছে তাঁরা হলেন ময়মনসিংহ-৯ আসনের আনোয়ারুল আবেদীন খান, যশোর-৪ আসনের রণজিত কুমার রায় ও নোয়াখালী-৪ আসনের মোহাম্মদ একরামুল করিম চৌধুরী।
ইসি সচিবালয় আরো জানায়, এ ধাপে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা হিসেবে ৪৮ উপজেলায় ১১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া রিজার্ভ রাখা হয়েছে ৪৮ প্লাটুন। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় অতিরিক্ত ব্যবস্থা হিসেবে একটি রিজার্ভসহ র্যাবের পাঁচটি টিম মোতায়েন করা হয়েছে। এছাড়া সহিংসতা রোধে ব্যর্থ হওয়ায় এ ধাপে পিরোজপুর জেলার পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবীর এবং আশুগঞ্জের উপজেলা নির্বাহী অফিসারসহ তিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহার করেছে ইসি। এ তিন ভারপ্রাপ্ত কর্মকর্তা হচ্ছেন— পিরোজপুরের মঠবাড়িয়া থানার ওসি এম আর শওকত আনোয়ার ইসলাম, বরগুনা জেলার আমতলী থানার ওসি আলাউদ্দিন মিলন ও কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানার ওসি মো. শাহজান কবীর।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে