ডেস্ক রিপোর্টঃ আগামীকাল থেকে ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ দেশব্যাপি নানা কর্মসূচির মধ্য দিয়ে শুরু হচ্ছে। আগামী ২৩ জুলাই পর্যন্ত এই সপ্তাহ চলবে।
এবারের জাতীয় মৎস্য সপ্তাহের শ্লোগান ‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃখক বাণী দিয়েছেন।
বাণীতে তারা মৎস্যচাষী, মৎস্যজীবী, ব্যবসায়ী, উদ্যোক্তা, মৎস্য সম্প্রসারণ কর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টায় মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন এবং মৎস্য খাতে অবদানের জন্য নির্বাচিত ১৭ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ‘জাতীয় মৎস্য পুরস্কার-২০১৯’ প্রদান করবেন বলে আশা করা হচ্ছে। তিনি ওইদিন বেলা ১১টায় গণভবনে মাছের পোনা অবমুক্ত করবেন।
মৎস্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) আবু সাইদ মো. রাশেদুল হক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় গৃহীত এসব কর্মসূচির কথা আজ বাসস’কে জানিয়েছেন।
সপ্তাহটি উদযাপন উপলক্ষে আগামীকাল সকাল ৮টায় মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খানের নেতৃত্বে মৎস্যভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে।
মৎস্য অধিদফতরের মহাপরিচালক জানান, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট অব বাংলাদেশ (কেআইবি) প্রাঙ্গণে সপ্তাহব্যাপী ‘মৎস্য মেলা’ অনুষ্ঠানের পাশাপাশি প্রতিটি জেলায় তিনদিনের মৎস্য মেলারও আয়োজন করা হবে। এছাড়া নেত্রকোণায় ৫দিনের একটি ‘প্রযুক্তি ভিত্তিক মৎস্য মেলা’ অনুষ্ঠিত হবে।
সপ্তাহজুড়ে দেশব্যাপী জেলা-উপজেলার মুক্ত জলাশয়, হাওড়-বাওর, খালবিল ও নদীতে ব্যাপকভাবে মৎস্য অবমুক্তির পাশাপাশি রাষ্ট্রপতি এবং জাতীয় সংসদের স্পিকার পৃথকভাবে বঙ্গভবন ও সংসদের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।
এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের পুকুর ও লেকেও পোনা অবমুক্ত করা হবে। মৎস্য সপ্তাহ উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠান, জনবহুল স্থান এবং মাছের আড়তে গণসচেতনতামূলক সভা সেমিনার ও ভিডিও চিত্র প্রদর্শন করা হবে। শেষদিন ২৩ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনীতে সপ্তাহের মূল্যায়ন এবং কেন্দ্রীয় মৎস্য মেলায় অংশগ্রহণকারী সেরা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে।

বাসস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে